জাতীয়

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত উক্তি নিয়ে বাজারে ২ বই

[better-ads type='banner' banner='1187323' ]


জুমবাংলা ডেস্ক: প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচিত বাণী নিয়ে বাংলা ও ইংরেজি ভাষায় দুইটি বই প্রকাশ করেছে পাঠক সমাবেশ। ‘শেখ হাসিনা সিলেক্টড সেয়িংস’ (Sheikh Hasina: Selected Sayings) শিরোনামের ইংরেজি বইটিতে শেখ হাসিনার ১১৫টি উক্তি এবং ‘শেখ হাসিনা: নির্বাচিত উক্তি’ শিরোনামের বাংলা বইটিতে ১০০টি উক্তি স্থান পেয়েছে।

বই দুইটির সংকলন ও সম্পাদনা করেছেন শেখ হাসিনার ব্যক্তিগত সচিব তোফাজ্জল হোসেন মিয়া। ইংরেজি বইটির সম্পাদনায় অধ্যাপক সৈয়দ মনজুরুল ইসলামও যুক্ত ছিলেন।

পাঠক সমাবেশের ব্যবস্থাপনা পরিচালক শহীদুল ইসলাম বিজু বুধবার (১২ জুন) সন্ধ্যায় প্রধানমন্ত্রীর জাতীয় সংসদ কার্যালয়ে বই দু’টি প্রধানমন্ত্রীর হাতে তুলে দেন।

বই দুইটির ভূমিকায় বলা আছে, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের ইতিহাসে এক উজ্জ্বল নক্ষত্র। তিনি জননেত্রী থেকে বিশ্বনেতার আসন অলংকৃত করেছেন। দেশের মানুষের কল্যাণ ও উন্নয়নে তার অশেষ অবদান। একইসঙ্গে তিনি জাতিসংঘ ও আন্তর্জাতিক ফোরামে বিশ্ব সম্প্রদায়ের কথাও ভাবেন। রাষ্ট্রনেতার ঊর্ধ্বে ‘মানবতার মা’ হিসেবেও তিনি জননন্দিত। তিনি মানুষকে মানবতাবোধে ও মানবকল্যাণে কাজ করতে উদ্বুব্ধ করেছেন। এই বাস্তবতায় জননেত্রী শেখ হাসিনার প্রতিটি কথা, বক্তব্য, মতামত, আদেশ ও উপদেশ চিন্তা-ভাবনা অতি মূল্যবান। পাঠক সমাবেশ এগুলো সংগ্রহ করে বই আকারে সংরক্ষণ করা নৈতিক দায়িত্ব মনে করেছে। তারই ফল হিসেবে শেখ হাসিনার নির্বাচিত বাণী নিয়ে পাঠক সমাবেশ দুইটি বই প্রকাশ করেছে— এর একটি ইংরেজিতে, অন্যটি বাংলায়।

ভূমিকায় আরও বলা আছে, পাঠক সমাবেশ মনে করে, শেখ হাসিনার এসব উক্তি মানবসেবায় নিবেদিত সব রাজনৈতিক নেতাকর্মীকে বিশেষভাবে অনুপ্রাণিত করবে। সব পেশাজীবী, শিক্ষার্থী ও সাধারণ নাগরিকের নিঃস্বার্থ কর্তব্য পালনের ক্ষেত্রে বইটি আলোর দিশারী হিসেবে কাজ করবে। শুধু দেশেই নয়, বহির্বিশ্বেও এই বইয়ের ইংরেজি সংস্করণটির বহুল প্রসার হবে বলেও আশাবাদ জানান প্রকাশনা সংস্থা পাঠক সমাবেশের ব্যবস্থাপনা পরিচালক শহিদুল ইসলাম বিজু।

বঙ্গবন্ধু, আত্মশক্তি, উন্নয়ন, ক্ষমতায়ন, গণতন্ত্র, তরুণ প্রজন্ম, ত্যাগ, দেশপ্রেম, নারী, ন্যায়নীতি, ন্যায়বিচার, পাবলিক সার্ভেন্ট, বৈশ্বিক সহযোগিতা, ভবিষ্যৎ প্রজন্ম, রাজনীতি, শান্তি, সুশাসন, স্বনির্ভরতা বিষয়ে শেখ হাসিনার বিভিন্ন উক্তি স্থান পেয়েছে বই দু’টিতে।

জুমবাংলানিউজ/এসএম

জুমবাংলা/এসএম/