Default

প্রধানমন্ত্রীর বিমানে ত্রুটি : মন্ত্রণালয়ের তদন্ত প্রতিবেদন জমা

প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানের ত্রুটি খতিয়ে দেখতে গঠিত মন্ত্রণালয়ের তদন্ত কমিটি প্রতিবেদন জমা দিয়েছে।

রোববার সকালে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটনমন্ত্রী রাশেদ খান মেননের কাছে এ তদন্ত প্রতিবেদন জমা দেন কমিটির সদস্যরা।

মন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মাহবুব রহমান তুহিন এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘আজ বিকেল ৩টায় সচিবালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিবেদনের বিষয়ে বিস্তারিত জানাবেন মন্ত্রী রাশেদ খান মেনন।’

প্রসঙ্গত, ওয়াটার সামিটে যোগ দিতে গত ২৭ নভেম্বর হাঙ্গেরির রাজধানী বুদাপেস্টে যাওয়ার পথে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে বহনকারী বিমানে যান্ত্রিক ত্রুটি দেখা দিলে তা তুর্কমেনিস্তানের আশখাবাদে জরুরি অবতরণ করে। সেখানে ত্রুটি সারিয়ে চার ঘণ্টা পর বুদাপেস্টের উদ্দেশে যায় বিমান।

বিষয়টি খতিয়ে দেখতে ২টি তদন্ত কমিটি গঠন করা হয়। যার মধ্যে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের চিফ টেকনিক্যাল কর্মকর্তা ক্যাপ্টেন ফজলে মাহমুদ চৌধুরীর নেতৃত্বাধীন একটি কমিটি হয় এবং মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিবের নেতৃত্বে আরেকটি কমিটি করা হয়।

বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (প্রশাসন ও পর্যটন) স্বপন কুমার সরকারকে আহ্বায়ক করে চার সদস্যের কমিটি করা হয়েছে। কমিটিতে আরো রয়েছেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের প্রতিনিধি, বেসামরিক বিমান চলাচল কর্তৃপক্ষের পরিচালক (ফ্লাইট সেফটি অ্যান্ড রেগুলেশন) চৌধুরী এম জিয়াউল কবির, বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের পরিচালক (ইঞ্জিনিয়ারিং ও মেটারিয়াল ম্যানেজমেন্ট)।

এর আগে বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের তদন্ত প্রতিবেদনের ওপর ভিত্তি করে মোট ৯ প্রকৌশলীকে সাময়িক বরখাস্ত করা হয়।

জুমবাংলানিউজ/এসওআর