খেলা-ধুলা

প্রথমবারের মতো আইসিসি নারী বর্ষসেরা একাদশ ঘোষণা, রয়েছেন কারা?

এই প্রথমবারের মতো নারী ক্রিকেটের বর্ষসেরা একাদশ ঘোষণা করলো আইসিসি। তবে ২০১৬’র এ একাদশে জায়গা হয়নি বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার কোনো নারী ক্রিকেটারের। বর্ষসেরা একাদশে ভারত থেকে স্থান পেয়েছেন একজন খেলোয়াড়।

বর্ষসেরা নারী একাদশে অধিনায়কের মর্যাদাটা ওয়েস্ট ইন্ডিজের স্টেফানি টেইলরের। ২০১৫’র সেপ্টেম্বর থেকে ১২ মাসের নৈপুণ্যের নিরিখে ঘোষণা করা হয় আইসিসি’র বর্ষসেরা নারী একাদশ।

এ সময় দু’টি দ্বিপক্ষীয় সিরিজ খেলতে দেখা যায় বাংলাদেশ নারী দলকে। পাকিস্তান নারী দলের কাছে ২-০তে সিরিজ খোয়ায় বাংলাদেশ। আর আয়ারল্যান্ড সফরে বৃষ্টিবিঘ্নিত তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ১-০তে জয় দেখে জাহানারাবাহিনী। সিরিজের দুই ম্যাচ বৃষ্টিতে ভেসে যায়। আর তৃতীয় ম্যাচে দল ১০ রানে জয় দেখলেও ব্যক্তিগত অর্ধশতক পাননি বাংলাদেশের কেউ।

আর করাচিতে পাকিস্তানের বিপক্ষে দুই ওয়ানডেতে হার দেখেন জাহানারারা।

একমাত্র অর্ধশতকটি দেখান পাঁচ নম্বরে ব্যাট হাতে রুমানা আহমেদ। সর্বশেষ নারী টি-টোয়েন্টি বিশ্বকাপে গ্রুপের চার ম্যাচে ভারত, ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তানের কাছে হার দেখে বাংলাদেশ। তার আগে বাছাইপর্বের ফাইনালে আয়ারল্যান্ডের কাছেও হার দেখে জাহানারা বাহিনী।

এবারের আইসিসি বর্ষসেরা পুরস্কারে ইতিহাস গড়লেন নিউজিল্যান্ডের সুজি বেটস। আইসিসি’র মহিলা ওয়ানডে ও টি-টোয়েন্টির বর্ষসেরা খেলোয়াড়ের পুরস্কার জিতলেন তিনি। কোনো মহিলা ক্রিকেটারকে একসঙ্গে আইসিসি’র পৃথক দুই পুরস্কার কুড়াতে দেখা গেল ইতিহাসে প্রথমবার। এর আগে বর্ষসেরা ওয়ানডে নারী ক্রিকেটারের পুরস্কারের গৌরব কুড়ালেও তার টি-টোয়েন্টির পুরস্কার এটাই প্রথম। সদ্য ওয়ানডে চ্যাম্পিয়নশিপে কিউই ওপেনার সুজি বেটসের সাত ইনিংসে সংগ্রহ ৯৪.৪০ গড়ে দ্বিতীয় সর্বাধিক ৪৭২ রান।

১০ ইনিংসে সর্বাধিক ৫০৬ রানের কৃতিত্বটা দক্ষিণ আফ্রিকার ত্রিশা শেঠীর। আসরে বল হাতে কিউই অলরাউন্ডার সুজি বেটস নেন ৮ উইকেট। বেটসের ইকোনমি গড় ছিল ৩.৭৫। গত একবছরে টি-টোয়েন্টি ক্রিকেটে ৪২.৯০ গড়ে সর্বাধিক ৪২৯ রানের কৃতিত্ব সুজি বেটসের।

ভারতের মাটিতে অনুষ্ঠিত সর্বশেষ টি-টোয়েন্টি বিশ্বকাপেও ব্যাটে-বলে নৈপুণ্য দেখান বেটস। সুজি বেটস বলেন, দুই পুরস্কার পেয়েছি জেনে আমি কিছুটা অবাক। পুরস্কার পেলে সব সময়ই ভালো লাগে। তবে ধারাবাহিক নৈপুণ্য দেখানোটা আগে জরুরি।
২০১৬ নারী বর্ষসেরা একাদশ

সুজি বেটস (নিউজিল্যান্ড), র‌্যাচেল প্রিস্ট (নিউজিল্যান্ড, উইকেটরক্ষক), স্মৃতি মানধানা (ভারত), স্টেফানি টেইলর (ওয়েস্ট ইন্ডিজ, অধিনায়ক), মেগ ল্যানিং (অস্ট্রেলিয়া), এলিস পেরি (অস্ট্রেলিয়া), হিদার নাইট (ইংল্যান্ড), দিয়েন্দ্রা দত্তিন (ওয়েস্ট ইন্ডিজ), সুন লুস (দক্ষিণ আফ্রিকা), আনিয়া স্রাবসোল (ইংল্যান্ড), লেই ক্যাসপেরেক (নিউজিল্যান্ড), কিম গার্থ (দ্বাদশ, আয়ারল্যান্ড)।

ভিডিও নিউজ : যে চমক নিয়ে ‘সিক্রেট সুপারস্টার’র টিজার প্রকাশ (ভিডিও)

Add Comment

Click here to post a comment