লাইফ স্টাইল

প্রতিদিন কফি পান করুন, অ্যালঝেইমার্স থেকে দূরে থাকুন

মস্তিষ্কের স্মৃতি বিধ্বংসী রোগ অ্যালঝেইমার্স। এ রোগে বয়স্ক ব্যক্তিরা প্রায়ই আক্রান্ত হন এবং স্মৃতিশক্তি হারিয়ে ফেলেন।

সম্প্রতি গবেষকরা জানিয়েছেন, তারা প্রতিদিন যদি কয়েক কাপ কফি পান করেন তাহলে অ্যালঝেইমার্স থেকে মুক্ত থাকতে পারবেন। এক প্রতিবেদনে বিষয়টি জানিয়েছে ফক্স নিউজ।
সম্প্রতি এক গবেষণায় কফি পানের সঙ্গে অ্যালঝেইমার্স রোগ থেকে মুক্ত থাকার সম্পর্ক আবিষ্কার করেছেন গবেষকরা। তারা জানিয়েছেন কফির ক্যাফেইন, অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনল এক্ষেত্রে মূল ভূমিকা পালন করে।
তবে তারা জানিয়েছেন এজন্য তিন থেকে পাঁচ কাপ কফি পান করতে হবে। আর এতে শুধু অ্যালঝেইমার্সই নয়, ডিম্যানশিয়া ও পার্কিনসন রোগের ঝুঁকিও ২৭ শতাংশ কমে যাবে।
এ বিষয়ে গবেষণা করেছেন পর্তুগালের গবেষকরা। পর্তুগালের ইউনিভার্সিটি অব কইমব্রার গবেষক প্রফেসর রড্রিগো জানিয়েছেন, ‘মোটামুটি পরিমাণে কফি পান কিছু রোগের বিরুদ্ধে প্রতিরোধ ক্ষমতা গড়ে তোলে এবং স্বাস্থ্যগত বিষয়ে খরচও কমাতে সহায়তা করে। ’
গবেষকরা জানিয়েছেন, কফির মাঝে রয়েছে ক্যাফেইন, অ্যান্টিঅক্সিডেন্ট ও পলিফেনল রয়েছে কফিতে। আর এগুলো একত্রে মস্তিষ্কের রোগগুলো দূরে রাখতে সহায়তা করে।
গবেষণাপত্রে উল্লেখ করা হয়েছে, ক্যাফেইন বয়স্কদের বুড়িয়ে যাওয়া রোধ করতে সহায়ক। এছাড়া তাদের ওজন হ্রাসও অত্যন্ত গুরুত্বপূর্ণ বিষয়।
তবে তাই বলে প্রচুর পরিমাণে কফি পান করা ঠিক হবে না বলেও সতর্ক করেছেন গবেষকরা। এক্ষেত্রে তারা সতর্ক করেছেন, প্রতিদিন ৪০০ মিলিগ্রাম পর্যন্ত কফি পান করা যাবে।

আরও পড়ুনঃ কাবা শরিফের অজানা ১০টি তথ্য জেনে নেই! (ভিডিও)

Add Comment

Click here to post a comment