লাইফস্টাইল স্বাস্থ্য

পেটে চর্বি জমে যেভাবে

লাইফস্টাইল ডেস্ক : আধুনিক জীবন যাপনে অনেক বদঅভ্যাস রপ্ত করেছি আমরা। এ কারণে প্রায়ই নানা ধরনের শারীরিক অসুস্থতার শিকার হতে হয়। যার সাধারণ প্রবণতা হলো শরীরে বিশেষ করে পেটে চর্বি জমা।

মানব দেহে সবচেয়ে তাড়াতাড়ি চর্বি জমে পেটে। যার থেকে সৃষ্টি হয় নানা রোগের। হার্টের সমস্যা, ডায়াবেটিস, রক্তচাপের মতো অসুখের সূত্র পেটের চর্বি থেকেই।

আধুনিক জীবন খাদ্যাভ্যাসে ব্যাপক পরিবর্তন ঘটিয়েছে। সারা দিনে ঘুরতে ফিরতে বা কাজের ফাঁকে কিছু না কিছু খাওয়া হয়ে থাকে। সহজলভ্য ও সহজে খাওয়ার বিবেচনায় আমরা সাধারণত ফাস্ট ফুড বেছে নিই। কিন্তু স্বাস্থ্যের জন্য একেবারেই ঠিক নয়। বরং শরীরে অতিরিক্ত জমা কারণ।

এসব খাবারের বদলে দেশি ফল, বাদাম ও সালাদ গ্রহণ করতে পারেন। এর উপকারিতা অনেক। এ ছাড়া দই খাওয়ার অভ্যাস করুন। এতে থাকা ব্যাকটেরিয়া হজমে সাহায্য করে। ফলে পেটে মেদ বৃদ্ধির সুযোগ হয় না।

কর্নেল ইউনিভার্সিটির বিশেষজ্ঞরা জানান, নেতিবাচক আবেগ থাকলে বেশি খাওয়ার প্রবণতা হয়। যা শরীরে পক্ষে খুবই ক্ষতিকারক।

আধুনিক জীবনযাত্রার সঙ্গে কোমল পানীয়ের সম্পর্ক রয়েছে। অনেকে আছেন তৃষ্ণা পেলেই সাধারণ পানির বদলে সফট ড্রিংকস পান করে। যা শরীরে চর্বি জমাতে ওস্তাদ।

ফিটনেস নিয়ে খুঁতখুঁতে হতে গিয়েও পেটে চর্বির সমস্যায় ভুগতে পারেন। অনেকে রোগা হতে গিয়ে খাওয়া কমিয়ে দেন। চিকিৎসকেরা বলেন, খাবারের পরিমাণ কমালে সমস্যা নেই। আবার বেশিক্ষণ না খেয়ে থাকলেও পেটে চর্বি জমে।

কাজ করার সময় একভাবে অনেকক্ষণ বসে থাকলেও পেটের চর্বি বেড়ে যায়। বিশেষজ্ঞদের মতে, এক থেকে দেড় ঘণ্টা পর পর চেয়ার থেকে উঠে খানিক হাঁটাচলা করা উচিত।

জুমবাংলানিউজ/এএসএমওআই