বিজ্ঞান ও প্রযুক্তি স্বাস্থ্য

পেটে গ্যাসের সমস্যা? সহজ সমাধান জেনে নিন

যে কারণে সমস্যা
কিছু খাবারের কারণে পেট অতিরিক্ত পূর্ণ বলে মনে হতে পারে। এ অবস্থার জন্য দায়ী হতে পারে বাড়তি লবণ গ্রহণ, অস্বাস্থ্যকার খাবার খাওয়া, দেহের হরমোনজনিত পরিবর্তন ও পেটের বিভিন্ন সমস্যা।

অনেকেরই গ্রীষ্মে অতিরিক্ত তাপ ও আর্দ্রতায় মৌসুমী সমস্যা হিসেবে এটি দেখা যায়। আর তাই এ সমস্যা হলে বাড়তি লবণ, প্রক্রিয়াজাত ও অস্বাস্থ্যকর খাবার খেতে নিষেধ করেন বিশেষজ্ঞরা। পাশাপাশি কয়েকটি খাবার এ সমস্যা দূর করতে পারে।
যে খাবারগুলো খাবেন
১. দই
দইতে রয়েছে পেটের জন্য উপকারি প্রচুর ব্যাকটেরিয়া। এটি হজমে সহায়তা করে এবং পেটের গ্যাস সমস্যা দূর করে পেট ফোলা কমায়। এছাড়া এটি প্রোটিন, ক্যালসিয়াম ও ভিটামিন বি১২ যোগায়।
২. তরমুজ
তরমুজে রয়েছে উচ্চমাত্রায় পটাসিয়াম, যা পেটের গ্যাস সমস্যার সমাধানে কার্যকর ভূমিকা রাখতে পারে।
৩. ফুটি
মৌসুমী ফল ফুটিতে রয়েছে পটামিয়াম ও প্রচুর পরিমাণে পানি। শুধু পেটের গ্যাসের সমস্যাই নয়, দেহও ঠাণ্ডা রাখতে সহায়তা করে এ ফলটি।
৪. শশা
শশাতে প্রচুর জলীয় অংশ রয়েছে। এটি পেটের গ্যাস সমস্যা সমাধানে যেমন কার্যকর তেমন তা আপনার দেহের ওজন কমাতে ও দেহ থেকে বিষাক্ত পদার্থ নিষ্কাশনেও পারদর্শী।
৫. ডাবের পানি
ডাবের পানিতে শুধু প্রচুর পুষ্টিকর উপাদানই নেই, এটি পেটের সমস্যা দূর করতেও কার্যকর। বিশেষ করে পেটে গ্যাসের সমস্যা দূর করতে পারে এটি।
৬. কলা
কলাতে রয়েছে প্রচুর পটাসিয়াম, যা দেহের জন্য অত্যন্ত প্রয়োজনীয়। এছাড়া এটি পেটের বাড়তি গ্যাস দূর করতেও কার্যকর।
৭. সবুজ সবজি
নানা ধরনের সবুজ সবজিতে রয়েছে পেটের গ্যাস দূর করার উপাদান। বিশেষ করে সবজিতে থাকা আঁশ পেটের এ সমস্যা স্থায়ীভাবে দূর করতে কার্যকর হতে পারে।
৮. ডাল
ডাল পেটের গ্যাস সমস্যা লাঘবে সহায়তা করে। ডালে রয়েছে প্রচুর আঁশ। এছাড়া এর প্রোটিন ও কমপ্লেক্স কার্বহাইড্রেট আপনার পেটে হজম করার শক্তি বাড়াবে।

ভিডিওঃ এই নায়িকারা যৌনদৃশ্যে অভিনয়ের সময় কী করেন? (ভিডিও)

Add Comment

Click here to post a comment