লাইফস্টাইল স্বাস্থ্য

পেঁপের যত পুষ্টিগুণ

লাইফস্টাইল ডেস্ক : পেঁপে সুস্বাদু ও সুমিষ্ট একটি ফল। এটি পাকা এবং কাঁচা দুইভাবেই খাওয়া যায়। কাঁচা পেঁপে তরকারি হিসেবে রান্না করে কিংবা সালাদ বানিয়ে খাওয়া যায়। দেশি ফলগুলোর মধ্যে পেঁপে বেশ জনপ্রিয়। সারা বছরই এর দেখা মেলে। দাম তুলনামূলক সহজলভ্য হওয়ায় এর চাহিদাও প্রচুর। পেঁপের রয়েছে বেশকিছু পুষ্টিগুণ ও স্বাস্থ্য উপকারিতা।

পেঁপেতে পেপেইন নামে প্রাপ্ত উপাদান প্রোটিনকে হজম করে সহজেই এবং সমগ্র পরিপাকতন্ত্রকে পরিষ্কার করে। ওজন কমাতে পেঁপে বেশ সহায়ক। পাকা পেঁপে অর্শরোগ ও কোষ্ঠকাঠিন্য রোগে হিতকর। পেঁপে পুরুষের প্রোস্টেট গ্রন্থির ক্যান্সারের ঝুঁকি কমায়।

কানসাস স্টেট ইউনির্ভাসিটির এক গবেষণা অনুযায়ী, ভিটামিন ‘এ’ সমৃদ্ধ পাকা পেঁপে ধূমপানের কুফল এড়াতে সাহায্য করে। ফুসফুসের রোগের ঝুঁকি কমাতে ভিটামিন ‘এ’ সমৃদ্ধ খাবার খুবই প্রয়োজন।

শরীরের মেদ ঝরাতে যারা তৎপর, তাদের খাদ্য তালিকায় পেঁপে রাখুন। এতে একদিকে যেমন কম ক্যালরি আছে, অন্যদিকে থাকা আঁশ পেট ভরা রাখতে সাহায্য করে। তাই ওজন নিয়ন্ত্রণে সবজি হিসেবে পেঁপে অনন্য।

পেঁপের ভিটামিন ‘এ’ চোখ ভালো রাখতে সাহায্য করে। বয়সজনিত ক্ষীণদৃষ্টি রোগ প্রতিরোধেও পেঁপের ভূমিকা উল্লেখযোগ্য। এ ছাড়া পেঁপের মধ্যে থাকা উপাদানগুলো বয়সের ছাপ লুকিয়ে ফেলতে খুব দক্ষ। নিয়মিত পেঁপে খেলে ত্বকে বলিরেখা পড়ার প্রবণতা ধীর হয়।

জুমবাংলানিউজ/এইচএম