আন্তর্জাতিক

পাপুয়া নিউ গিনির দুটি আগ্নেয়গিরিতে ভয়াবহ অগ্ন্যুৎপাত

আন্তর্জাতিক ডেস্ক : পাপুয়া নিউ গিনির ২ আগ্নেয়গিরি থেকে ভয়াবহ অগ্ন্যুৎপাত শুরু হয়েছে।

রবিবার (৩০ জুন) কর্তৃপক্ষ ১৫,০০০ গ্রামবাসীকে নিরাপদে অন্যত্র সরিয়ে নিয়েছে। ত্রাণ সংস্থাগুলোর বরাতে এ খবর জানিয়েছে বার্তাসংস্থা রয়টার্স।

গত বুধবার (২৬ জুন) দেশটির উত্তরপূর্বাঞ্চলীয় নিউ ব্রিটেন দ্বীপের উলাউন পাহাড়ে হঠাৎ অগ্ন্যুৎপাত শুরু হয়। প্রায় ১৮ কিলোমিটার এলাকা পর্যন্ত বাতাসে ছাই ছড়িয়ে পড়েছে।

কাছাকাছিই থাকা মানাম আগ্নেয়গিরি থেকে অগ্ন্যুৎপাত শুরু হয় গত শুক্রবার (২৮ জুন) এর জ্বালামুখ থেকে নিচের দিকে ক্ষতিকর পাইরোক্লাসটিক স্রোত বয়ে যাচ্ছে।

যদিও অগ্ন্যুৎপাত কোন প্রাণহানি হয়নি। কিন্তু স্থানীয়দের ঘর বাড়ি,গাছ পালা,নলকূপ ক্ষতিগ্রস্ত ও ধ্বংসপ্রাপ্ত হয়েছে। গ্রামবাসী খাবার ও পানির অভাবে গ্রাম ছাড়ছেন। অগ্ন্যুৎপাতের কারণে পাপুয়া নিউ গিনির অভ্যন্তরীন বিমান চলাচল বন্ধ রয়েছে।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রেডক্রস এন্ড রেড ক্রিসেন্ট সোসাইটি (আইএফআরসি) জানিয়েছে, মানাম থেকে প্রায় ৪ হাজার এবং উলাউন থেকে প্রায় ১১ হাজার অধিবাসীকে সরিয়ে আশ্রয়কেন্দ্রে নেওয়া হয়েছে।

পাপুয়া নিউ গিনির প্রধানমন্ত্রী জেমস মারাপি আশ্রয়কেন্দ্রে ক্ষতিগ্রস্ত নাগরিকদের সাথে দেখা করেছেন এবং ক্ষতিগ্রস্তদের সহায়তা করতে সামরিক বাহিনীকে নির্দেশ দিয়েছেন।

জুমবাংলানিউজ/এএসএমওআই