রাজনীতি

‘পাকিস্তান একটি পাজি দেশ’

অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত বলেছেন, পাকিস্তান এমন একটি পাজি দেশ যে, তাদের সঙ্গে আমাদের কোনও স্বার্থই নেই। অথচ সব বিষয়ে তারা নাক গলায়। এটা অত্যন্ত দুঃখের বিষয়। বুধবার বাংলাদেশ ডেভেলপমেন্ট ব্যাংক লিমিটেডের (বিডিবিএল) এক বছরের লভ্যাংশের ১০ কেটি টাকার চেক হস্তান্তর অনুষ্ঠানে তিনি এই মন্তব্য করেন।
অর্থমন্ত্রী বলেন, বাংলাদেশ দ্রুত উন্নত হওয়ার সুযোগ ছিল না। কারণ পাকিস্তানকে গুডবাই বলার পর আমাদের লোন খুব সামান্য ছিল। তারপরও পাকিস্তানের চেয়ে বাংলাদেশ অনেক সূচকে এগিয়ে রয়েছে।’ তিনি বলেন, ‘আমরা যাদের সঙ্গে ঝগড়া-ঝাটি করে দেশ ছাড়লাম, তারা অনেক উন্নত অবস্থায় ছিল ওই সময়। এখন সে রকম উন্নত অবস্থায় নেই। আমরা বিভিন্ন সূচকে অনেক এগিয়ে আছি। তুলনাই হয় না ওদের সঙ্গে।’
একই অনুষ্ঠানে কৃষি ব্যাংকের অর্থনৈতিক অবস্থাও কিছুটা খারাপ উল্লেখ করে অর্থমন্ত্রী বলেন, বাণিজিক লোনের কারণে ব্যাংটির এ অবস্থা হয়েছে। বাণিজ্যিক লোন বন্ধ করা উচিত। কৃষি লোনের দিকে বেশি নজর দেওয়া উচিত। কারণ কৃষক এখন লোন দেওয়া-নেওয়াকে একটি কালচারে পরিণত করেছেন। তারা আগের মতো আর ভাবেন না যে, লোন নিলে ফেরত দিতে হবে না। এখন তারা লোন পরিশোধ করেন।
ব্যাংক ব্যবস্থাপনা নিয়ে অর্থমন্ত্রী বলেন, এক সময় রাজনৈতিক নেতারা লোন নিয়ে রাতরাতি শিল্পতি হয়েছেন। সেই দায় আমরা এখনও বয়ে বেড়াচ্ছি। তবে তরুণদের মধ্যে সে প্রবণতা নেই। এখন অবস্থান অনেক পরিবর্তন ঘটেছে।

ভিডিওঃ বেলেল্লার হাত, প্রতিবাদ করায় লম্পটরা পেটাল যুবতীকে (ভিডিও)

জুমবাংলানিউজ/ জিএলজি


Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.