ক্রিকেট (Cricket) খেলাধুলা

পাওয়ার প্লেতে কম রানের রেকর্ড গড়লো ভারত

স্পোর্টস ডেস্ক : চলতি বিশ্বকাপে ‘ডু অর ডাই’ ম্যাচে ইংল্যান্ডের বিপক্ষে ৩১ রানে পরাজিত হয়েছে ভারত। এই হারের মধ্য দিয়ে এবারের বিশ্বকাপে ইংলিশদের কাছে প্রথম পরাজয়ের স্বাদ পেল ভারত। এদিকে ইংলিশদের বিপক্ষে চলতি বিশ্বকাপে প্রথম পাওয়ার প্লেতে অর্থাৎ প্রথম ১০ ওভারে সবচেয়ে কম রানের রেকর্ড গড়েছে ভারত। ইংল্যান্ডের সঙ্গে ম্যাচে প্রথম ৬০ বল খেলে মাত্র ২৮ রান সংগ্রহ করেছে তারা। খবর : বাংলাদেশ প্রতিদিন

এর আগে সেমিফাইনালের উঠার লড়াইয়ে বার্মিংহ্যামের এজবাস্টনে টস জিতে ব্যাট করতে নেমে ৩৩৭ রান সংগ্রহ করে ইংল্যান্ড। বিশাল টার্গেটের জবাব দিতে নেমে নির্ধারিত ওভার শেষে ৫ উইকেট হারিয়ে ৩০৬ রান সংগ্রহ করে ভারত।
এ জয়ে সেমিফাইনালের উঠার লড়াইয়ের স্বপ্ন জিইয়ে রাখল স্বাগতিকরা।

ম্যাচে ইংল্যান্ডের দেওয়া ৩৩৮ রানের পাহাড় ডিঙানোর ম্যাচে শেষ ২০ ওভারে ভারতীয় ব্যাটসম্যানদের মধ্যে রান তাড়ার তেমন কোনো লক্ষণই দেখা যায়নি। দলীয় ৮ রানের মাথায় আউট হন লোকেশ রাহুল (০)। এরপর রোহিত শর্মা আর বিরাট কোহলির ১৩৮ রানের বড় জুটি।

তবে তাদের রানের গতি ছিল একেবারেই মন্থর। চতুর্থ ওভারে আসে এক রান, পঞ্চম ওভার যায় মেডেন, অষ্টম ওভারে দুই রান এবং দশম ওভারে দুই রান মিলিয়ে ১০ ওভারে আসে ২৮ রান।

নিয়ম অনুসারে প্রথম ১০ ওভারের পাওয়ার প্লেতে মাত্র দু’জন ফিল্ডার ৩০ গজ বৃত্তের বাইরে থাকতে পারেন। সেজন্য মনে করা হয়, এই সময় বল বৃত্তে থাকা ফিল্ডারের মাথার ওপর দিয়ে তুলে দিতে পারলেই বাউন্ডারি আসে। তবে এই ৬০ বলের পাওয়ার প্লেতে ভারতীয় ব্যাটসম্যানরা মাত্র ৫টি বল বাউন্ডারি ছাড়া করতে পেরেছেন। গোটা ৫০ ওভারের ইনিংসে ভারতীয় ব্যাটসম্যানরা ছক্কা হাঁকিয়েছেন একটি, তাও ৫০তম ওভারের প্রথম বলে।

এর আগে প্রথম পাওয়ার প্লেতে সর্বনিম্ন রানের স্কোর ছিল ওয়েস্ট ইন্ডিজের। তারা ভারতের সঙ্গেই ম্যাচে ২ উইকেট হারিয়ে ২৯ রান সংগ্রহ করেছিল। তাদের পর সর্বনিম্ন রানের স্কোর নিউজিল্যান্ডের। কিউইরা ওয়েস্ট ইন্ডিজেরই বিপক্ষে ‍দুই উইকেট হারিয়ে ৩০ রান সংগ্রহ করেছিল প্রথম ১০ ওভারে।

২ জুলাই আসরের অন্যতম ভারতের প্রতিপক্ষ বাংলাদেশ। সেমির লড়াইয়ে টিকে থাকতে হলে বাংলাদেশের জয়ের কোনো বিকল্প নেই।

জুমবাংলা/এসএম/