খেলা-ধুলা

পশতু ভাষায় পেশোয়ার জালমিকে টুইট করে চরম সমালোচনায় সাকিব-তামিম

আগামী বছরের ফেব্রুয়ারিতে পর্দা উঠবে পাকিস্তান সুপার লিগের (পিএসএল) তৃতীয় আসরের। এই আসরকে সামনে রেখে রোববার জাকজমকপূর্ণ এক অনুষ্ঠানের মাধ্যমে পিএসএলের তৃতীয় আসরের নিলাম অনুষ্ঠিত হয়। গেল আসরে পেশোয়ার জালমির হয়ে মাঠ মাতিয়েছিলেন বাংলাদেশের সাকিব আল হাসান ও তামিম ইকবাল। দ্বিতীয় আসর শেষে তামিমকে বেচে দিলেও সাকিবকে রেখে দিয়েছিল ফ্র্যাঞ্চাইজিটি। পরবর্তীতে নিলাম থেকে সেই তামিমকেই আবার কিনে নিয়েছে পেশোয়ার জালমি। ফলে গেল আসরের মতো এবারও একই দলের হয়ে মাঠ মাতাবেন দুই বাংলাদেশি ক্রিকেটার সাকিব-তামিম।

১২ নভেম্বর রোববার দল পাওয়ার পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে পেশোয়ার জালমির কর্ণধার জাভেদ আফ্রিদিকে ধন্যবাদ জানিয়ে পোস্ট দেন তামিম। তবে বাংলা বা ইংরেজি নয়, পশতু ভাষায় সেই টুইট লিখেছেন দেশসেরা বাঁহাতি এই ওপেনার। ফ্র্যাঞ্চাইজি রেখে দেওয়ায় নিলামে নাম ছিল না সাকিবের। তবে নিলাম শেষে বিশ্ব সেরা এই অলরাউন্ডারও ফ্র্যাঞ্চাইজি মালিককে ধন্যবাদ জানিয়ে পোস্ট করেন টুইটারে। তামিমের মতো সাকিবও পেশোয়ারের স্থানীয় ভাষা পশতুতে টুইটটি করেন। এরপরই বাংলাদেশি সমর্থকদের সমালোচনার মুখে পড়েন বাংলাদেশ ক্রিকেটের জনপ্রিয় এই দুই তারকা ক্রিকেটার।

 

এর আগে, ইন্ডিয়ান প্রিমিয়ার লিগে (আইপিএল) সানরাইজার্স হায়দ্রাবাদ ও ইংলিশ কাউন্টি ক্রিকেটে বাংলাদেশি পেসার মুস্তাফিজুর রহমানকে নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক বা টুইটারে বাংলায় পোস্ট দেখা গেছে। পিএসএলের গত আসরে তামিম-সাকিবের কল্যাণেই পেশোয়ার জালমির কর্ণধার জাভেদ আফ্রিদি ফেসবুকে বাংলায় পোস্ট করেছিলেন। যদিও গুগল ট্রান্সলেটের সাহায্যে ইংরেজি থেকে বাংলা অনুবাদ করতে গিয়ে ভাষার বিকৃতিই ঘটিয়েছিলেন জাভেদ।

কিন্তু এবার সাকিব-তামিম পশতু ভাষায় টুইট করে সমর্থকদের রোষানলেই পড়েছেন। সমর্থকদের প্রশ্ন, বাংলাদেশি হয়ে কেন পশতু ভাষায় টুইট করলেন সাকিব-তামিম? বাংলা না হোক অন্তত ইংরেজি ভাষায়তো পোস্ট করতে পারতেন তারা। একের পর এক সমালোচনার তীর ধেয়ে যেতে থাকে সাকিব-তামিমকে লক্ষ্য করে। কেউ কেউ বলছেন, পাকিস্তানি অর্থের কাছে দেশপ্রেমই বিক্রি হয়ে গেল।

জুনায়ের কবির নামের একজন সমর্থক রিটুইটে লিখেছেন, ‘দুঃখজনক! এত আদিখ্যেতার কী আছে! আজব! আর এইটা কী ভাষা! ইংরেজিতে কথা বলতে সমস্যা কী ছিল? দেশের সবচেয়ে জনপ্রিয় প্রতিনিধিদের কাছ থেকে আরেকটু বেশি আশা করি…।’ জাহিদুল ইসলাম জনি নামের আরেক সমর্থক লিখেছেন, ‘বাংলা লিখতে লজ্জা যদি লাগে তবে ইংরেজিতে লিখতে পারতেন কিন্তু এটা কোন ভাষায় লিখলেন?’

সমর্থকদের রি-টুইটের একাংশ।

আফরোজা নাজনীন বীথি নামের একজন সমর্থক লিখেছেন, ‘আমার তো মনে হয় ১৯৫২, ১৯৭১ সাল ভুলে গেছ। বাংলাদেশি হিসেনবে এটা চরম হতাশার।’ তারেক রায়হান ফুয়াদ নামের আরেক সমর্থক লিখেছেন, ‘বাংলাদেশিদের অনুভূতিতে আঘাত দিয়ে আপনি ওই পাকিস্তানিদের মন রক্ষা করতে চাইছেন! কখনোই এর আগে আপনার সমালোচনা করিনি জীবনে। কিন্তু আজ আপনি এবং সাকিব খুবই কষ্ট দিলেন।’

২০১৮ সালের ফেব্রুয়ারির শেষদিকে শুরু হতে যাওয়া পিএসএলের তৃতীয় আসরকে সামনে রেখে রোববার অনুষ্ঠিত হওয়া নিলামে বাংলাদেশকে থেকে মোট ১৬ জন ক্রিকেটারের নাম ওঠে। সাকিবের মতো গেল আসরে কোয়েটা গ্ল্যাডিয়েটর্সের হয়ে খেলা মাহমুদউল্লাহ রিয়াদকেও রেখে দিয়েছে ফ্র্যাঞ্চাইজিটি। এছাড়া নিলামে ওঠা খেলোয়াড়দের মধ্যে ৮০ হাজার ডলারে মুস্তাফিজুর রহমানকে দলে টেনেছে গত আসরের আলোচিত দল লাহোর কালান্দার্স। পেশোয়ার জালমিও তামিমকে ৮০ হাজার ডলারে দলে ভিড়িয়েছে।