খেলা-ধুলা

পরিসংখ্যানে ফেদেরারের যত সাফল্য

আর কিছুদিন পরেই ৩৬ বছরে পা দেবেন। তাতে কী? কারও কারও জন্য বয়সটা সত্যিকার অর্থেই একটা সংখ্যা মাত্র! রজার ফেদেরার সেটা প্রমাণ করলেন আরো একবার। সুইস কিংবদন্তি সাত মাসের মধ্যে জিতলেন দুই-দুটি গ্র্যান্ড স্লাম শিরোপা। গত জানুয়ারিতে অস্ট্রেলিয়ান ওপেন জয়ের পর কাল জিতলেন উইম্বলডন শিরোপা। নিজেকে নিয়ে গেলেন আরেক উচ্চতায়।

এবার চলুন সংখ্যায় সংখ্যায় ফেদেরারের সাফল্যগুলো দেখে নেওয়া যাক এক নজরে:

১৯- ফেদেরারের গ্র্যান্ড স্লাম শিরোপার সংখ্যা এটি। যেটি পুরুষ বিভাগে কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ। দ্বিতীয় সর্বোচ্চ ১৫টি গ্র্যান্ড স্লাম শিরোপা জিতেছেন রাফায়েল নাদাল।

৮- উইম্বলডনের পুরুষ এককে সবচেয়ে বেশি শিরোপা জয়ের রেকর্ড এখন এককভাবে ফেদেরারের। তিনি ছাড়িয়ে গেছেন উইলিয়াম রেনশ ও পিট সাম্প্রাসকে- দুজনই ৭টি করে।

 

১৫- সময়ের হিসাবে ফেদেরারের প্রথম ও সর্বশেষ গ্র্যান্ড স্লাম শিরোপা জয়ের মধ্যে ব্যবধান ১৫ বছর। তার চেয়ে কেবল কেন রোজওয়ালের প্রথম ও শেষ গ্র্যান্ড শিরোপা জয়ের মধ্যে ব্যবধান ছিল বেশি (২০ বছর)।

৫- ফেদেরারের অস্ট্রেলিয়ান ওপেন শিরোপা। এখানে ফেদেরারের চেয়ে বেশি শিরোপা আছে কেবল নোভাক জোকোভিচ ও রয় এমারসনের- দুজনেরই ৬টি করে। ফেদেরারের ইউএস ওপেন শিরোপাও ৫টি, ৫টিই জিতেছেন টানা পাঁচ টুর্নামেন্টে। যেটি আমেরিকার বাইরের কোনো খেলোয়াড়ের সর্বোচ্চ।

৩৫- উন্মুক্ত যুগে সবচেয়ে বয়স্ক খেলোয়াড় হিসেবে উইম্বলডন শিরোপা জিতলেন ফেদেরার। আগের রেকর্ড ছিল আর্থার অ্যাশের, ১৯৭৫ সালে অ্যাশ জিতেছিলেন ৩১ বছর বয়সে।

২৯-  ফেদেরারের গ্র্যান্ড স্লাম ফাইনালের সংখ্যা। এটাও একটা রেকর্ড।

৩- ফেদেরার এক পঞ্জিকাবর্ষে ৪টা গ্র্যান্ড স্লাম ফাইনালেই খেলেছেন তিনবার (২০০৬, ২০০৭, ২০০৯)। ২০০৫ থেকে ২০০৭ সালের মধ্যে তিনি টানা ১০টি ফাইনাল খেলেছেন।

 

৭০- ফেদেরার ৭০ বার গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে খেলেছেন। যেটি ফ্যাব্রিস সান্তোরোর সঙ্গে যৌথভাবে সর্বোচ্চ। আগামী ইউএস ওপেনে খেললে এই রেকর্ডটাও নিজের করে নেবেন সুইস কিংবদন্তি।

৩২০- গ্র্যান্ড স্লাম টুর্নামেন্টে ফেদেরারের ম্যাচ জয়ের সংখ্যা।

১৯৭৬- ফেদেরারের আগে কোনো সেট না হেরে সর্বশেষ ১৯৭৬ সালে উইম্বলডনের পুরুষ এককের শিরোপা জিতেছিলেন বিয়র্ন বোর্গ।

৩০২- ফেদেরার বিশ্ব র‍্যাঙ্কিংয়ে এক নম্বরে থেকেছেন ৩০২ সপ্তাহ। এর মধ্যে টানা ২৩৭ সপ্তাহ।

৩- উইম্বলডন জয়ের পরও ফেদেরারের বর্তমান র‍্যাঙ্কিং এটি। তবে যেরকম ফর্মে আছেন তাতে ইউএস ওপেনে এক নম্বরেও উঠে আসতে পারেন।

তথ্যসূত্র : মেইল অনলাইন।



আজকের জনপ্রিয় খবরঃ

গুরুত্বপূর্ণ অ্যাপ:

  1. বুখারী শরীফ Android App: Download করে প্রতিদিন ২টি হাদিস পড়ুন।
  2. পুলিশ ও RAB এর ফোন নম্বর অ্যাপটি ডাউনলোড করে আপনার ফোনে সংগ্রহ করে রাখুন।
  3. প্রতিদিন আজকের দিনের ইতিহাস পড়ুন Android App থেকে। Download করুন