খেলাধুলা

পরিসংখ্যানে প্রেরণা টাইগারদের

পরিসংখ্যান দেখে প্রেরণা পেতে পারেন টাইগাররা। পরস্পর মোকাবিলায় পাল্লা ভারি কিউইদের। ওয়ানডে ক্রিকেটে নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ জয়ের বিপক্ষে বাংলাদেশ হার দেখেছে ১৭ বার। তবে দ্বিপক্ষীয় সিরিজে দু’দলের হার-জিত সমান সমান

এ পর্যন্ত পাঁচটি দ্বিপক্ষীয় ওয়ানডে সিরিজে সমান ৮টি হার-জিত বাংলাদেশ ও নিউজিল্যান্ডের। আর সাম্প্রতিক সাক্ষাতে টাইগারদেরই জয়জয়কার। নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ দুই ওয়ানডে সিরিজে বাংলাদেশ জয় কুড়ায় কিউইদের হোয়াটওয়াশের লজ্জায় ডুবিয়ে।

২০১০-১১’র সিরিজে নিজ মাটিতে নিউজিল্যান্ডের বিপক্ষে বাংলাদেশ জয় কুড়ায় ৪-০তে। পাঁচ ম্যাচ সিরিজের একটি ওয়ানডে ভেসে যায় বৃষ্টিতে। আর ২০১৩-১৪’র তিন ম্যাচের ওয়ানডে সিরিজেও সফরকারী কিউইদের হোয়াইটওয়াশের লজ্জায় ডোবায় টাইগাররা।

তবে প্রায় দুই বছর ওয়ানডেতে মুখোমুখি হয়নি দুদল। ওয়ানডেতে বাংলাদেশ-নিউজিল্যান্ডের সর্বশেষ দ্বৈরথ দেখা গিয়েছিল গত বিশ্বকাপে। নিউজিল্যান্ডের হ্যামিল্টন মাঠে ওই ম্যাচে স্বাগতিক শিবিরে কাঁপন ধরিয়ে পরে হার দেখে বাংলাদেশ।

মাহমুদুল্লাহ রিয়াদের ১২৮ রানের সুবাদে বাংলাদেশের সংগ্রহ পৌঁছে ২৮৮/৭-এ। জবাবে তিন উইকেটে জয় কুড়ায় নিউজিল্যান্ড। ওয়ানডে ক্রিকেটে এর আগে বাংলাদেশ-নিউজিল্যান্ড মুখোমুখি হয় ২৫ বার। দুদল প্রথমবার দ্বৈরথে নামে ২৬ বছর আগে।

১৯৯০ সালের ২৮শে এপ্রিল সংযুক্ত আরব আমিরাতের শারজাহ্‌ মাঠে অস্ট্রেলেশিয়া কাপে মুখোমুখি হয় বাংলাদেশ-নিউজিল্যান্ড। ওই ম্যাচে ১৬১ রানে জয় কুড়ায় কিউইরা। আগে ব্যাটিং শেষে নিউজিল্যান্ডের সংগ্রহ ছিল ৩৩৮/৪। জবাবে ১৭৭/৫ সংগ্রহ নিয়ে ইনিংস শেষ করে বাংলাদেশ।

এতে অর্ধশতক হাঁকান ওপেনার আজহার হোসেন শান্টু। আকরাম খান ৩৩, আমিনুল ইসলাম বুলবুল ৩০ ও মিনহাজুল আবেদিন নান্নু করেন ১৮ রান। ওয়ানডেতে বাংলাদেশি বোলারদের প্রথম শিকার কিউই লিজেন্ড মার্টিন ক্রো। ওই ম্যাচে এ কিউই ওপেনারকে সাজঘরে ফেরান বাংলাদেশের স্লো মিডিয়াম পেসার মিনহাজুল আবেদিন।

শুরুর টানা ১১ ম্যাচে জয় দেখে নিউজিল্যান্ড। আর টাইগারদের প্রথম জয়ের জন্য অপেক্ষায় থাকতে হয় ১৮ বছর। নিউজিল্যান্ডের বিপক্ষে ওয়ানডেতে বাংলাদেশ প্রথম জয় কুড়ায় ২০০৮ সালে। মিরপুর মাঠে ওই ম্যাচে ৭ উইকেটে জয় দেখে টাইগাররা।

নিউজিল্যান্ডের ২০১/৯ সংগ্রহের জবাবে ওপেনার জুনাইদ সিদ্দিকী ৮৫ ও মোহাম্মদ আশরাফুল খেলেন হার না মানা ৬০ রানের ইনিংস।

মুখোমুখি পরিসংখ্যান
দল সাল ম্যাচ জয় হার %
বাংলাদেশ ১৯৯০-১৫ ২৫ ৮ ১৭ ৩২.০০
নিউজিল্যান্ড ১৯৯০-১৫ ২৫ ১৭ ৮ ৬৮.০০
নিউজিল্যান্ডের বিপক্ষে ৮ জয়

৯ই অক্টোবর ২০০৮: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী
৫ই অক্টোবর ২০১০: বাংলাদেশ ৯ রানে জয়ী
১১ অক্টোবর ২০১০: বাংলাদেশ ৭ উইকেটে জয়ী
১৪ অক্টোবর ২০১০: বাংলাদেশ ৯ রানে জয়ী
১৭ অক্টোবর ২০১০: বাংলাদেশ ৩ রানে জয়ী
২৯ অক্টোবর ২০১৩: বাংলাদেশ ৪৩ রানে জয়ী
৩১ অক্টোবর ২০১৩: বাংলাদেশ ৪০ রানে জয়ী
৩রা নভেম্বর ২০১৩: বাংলাদেশ ৪ উইকেটে জয়ী

দ্বিপক্ষীয় সিরিজের ফল
নিউজিল্যান্ডে বাংলাদেশ ২০০৭-০৮ নিউজিল্যান্ড ৩-০ (৩)
বাংলাদেশে নিউজিল্যান্ড ২০০৮-০৯ নিউজিল্যান্ড ২-১ (৩)
নিউজিল্যান্ডে বাংলাদেশ ২০০৯-১০ নিউজিল্যান্ড ৩-০ (৩)
বাংলাদেশে নিউজিল্যান্ড ২০১০-১১ বাংলাদেশ ৪-০ (৫)
বাংলাদেশে নিউজিল্যান্ড ২০১৩-১৪ বাংলাদেশ ৩-০ (৩)

ভিডিও নিউজ :১৫০ বছর আগের ঢাকা কেমন ছিলো দেখুন এক নজরে!!! (ভিডিও)

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.