বিনোদন

পঙ্গু মুক্তিযোদ্ধার পরাজয়ের গল্প

বাংলাদেশের এক দূর গ্রামের নাম মৌতলা। একদিন ভোরে ঐ গ্রামের এক পঙ্গু মুক্তিযোদ্ধার মৃত্যু হয়। নাম তার শওকত আলী। এই মৃত্যুর খবর পেয়ে উপজেলা সদরের সহকারি কমিশনার সুলতান আহমেদকে নিয়ে পুলিশের একটি দল মৌতলা গ্রামের উদ্দেশে রওনা দেন। উদ্দেশ্য মৃত মুক্তিযোদ্ধাকে রাষ্ট্রীয় মর্যাদায় দাফন।

কিন্তু, রাস্তা-ঘাটের দুরবস্থার কারণে মৌতলা গ্রামের প্রবেশের অনেক আগেই তাদের গাড়ি ছেড়ে হেঁটে রওনা দিতে হয়। একসময় তারা পৌঁছান মৌতলা গ্রামে। কিন্তু বিপত্তি বাঁধে ঐ গ্রামে শওকত আলী নামে আরও দু’জন ব্যক্তি রয়েছেন। একজন ভ্যান চালক, আরেকজন খুঁড়িয়ে খুঁড়িয়ে চলেন।

দুজনের বয়স প্রায় ৬০-৬৫’র মতো হবে। এ নিয়ে দ্বিধায় পড়ে যান সুলতান সাহেব। সঙ্গে আনা ফাইল-পত্র দেখে তারা জানতে পারেন, মুক্তিযুদ্ধের সময় একজন শওকত আলীর ডান উরুতে গুলি লেগেছিল। তারা গ্রামবাসির কাছে মৃত মুক্তিযোদ্ধা শওকত আলীর ঠিকানা সংগ্রহ করে সবাই উপস্থিত হন জীর্ন এক কুঁড়ে ঘরের উঠোনে। পঙ্গু মুক্তিযোদ্ধা মৃত শওকত আলীর বাড়ি-ঘরের দুরবস্থা দেখে তারা হতবাক হয়ে যান।

এদিকে মৃত্যুর আগে কন্যা হামিদার ওপর অত্যাচার হবার পর সমাজ-প্রশাসনের কাছ মুক্তিযোদ্ধা পরিচয়ে ধর্না দিয়ে কোনও সুবিচার পাননি শওকত আলী। রাগে-দুঃখে-অপমানে এবং তীব্র অভিমানে একদিন শওকত আলী তার ‘মুক্তিযোদ্ধা সার্টিফিকেট’ পুড়িয়ে ফেলেন। কিন্তু সার্টিফিকেট ছাড়া শওকত আলীকে ‘গার্ড অব অনার’ দেওয়া ঠিক হবে কিনা এ নিয়ে দ্বন্ধে পড়ে যান সুলতান সাহেবরা।

বেঙ্গল মিডিয়া কর্পোরেশন লিমিটেড প্রযোজিত বিজয় দিবসের বিশেষ নাটক ‘অন্ত্যেষ্টিযাত্রা’ এমনি গল্পে তৈরি হয়েছে। অভিনয়ে রওনক হাসান, ফজলুর রহমান বাবু, জামিল, রিফাত, লিজা জামান। কাহিনি লিখেছেন জাকির তালুকদার। চিত্রনাট্য ও পরিচালনা করেছেন সৈয়দ সাবাব আলী আরজু।

আজ ১৬ ডিসেম্বর বিজয় দিবস উপলক্ষে রাত ৭টা ৪০মিনিটে আরটিভিতে নাটকটি প্রচার হবে।

ভিডিওঃ এবার বাজারে এলো Smart Bus ”Future Bus”, যা ড্রাইভার ছাড়া একাই চলতে সক্ষম ভিডিওতে দেখুন

Add Comment

Click here to post a comment