বিনোদন

নেপাল চলচ্চিত্র উৎসবে লড়বে ‘পৌনঃপুনিক’

আসছে জানুয়ারিতে নেপালের ধারান শহরে অনুষ্ঠিত হতে যাচ্ছে নেপাল আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসব। আর এই উৎসবে আন্তর্জাতিক প্রতিযোগিতা বিভাগে মনোনয়ন পেয়েছে বাংলাদেশের খন্দকার সুমন পরিচালিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’। উৎসবে ১৫ দেশের ৪৮ টি চলচ্চিত্রে সঙ্গে লড়বে এটি।

সমাজের অবদমিত অধ্যায়ের অস্পৃশ্য নারীর দ্রোহ ও শেকল ভাঙ্গার অদম্য সাহস, স্বপ্ন, লড়াই এবং হেরে গিয়ে যাপিত জীবনের পুনরাবৃত্তির ঘটনা প্রবাহ নিয়ে নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘পৌনঃপুনিক’ – The Hamster Wheel Rebellion।

একজন ভাসমান পতিতার অন্ধকার জগতের বাসিন্দা হয়েও তার সন্তানের আলোকজ্জল জীবনের স্বপ্ন দেখা, সেই স্বপ্ন বাস্তবায়নের পথে সমাজের বাঁধা বিপত্তিকে দূর করার অদম্য জেদ এবং সন্তানের জীবনে শিক্ষার আলো পৌঁছে দেয়ার প্রচেষ্টায় আবর্তিত হয়েছে‘পৌনঃপুনিক’ এর গল্প। গল্পটি রচনা করেছেন কিংশুক ভট্টাচার্য, চিআত্রগ্রহণে ছিলেন বিদ্রোহী দীপন, সংগীতে মাহমুদ হায়াৎ অর্পন এবং সম্পাদনায় ছিলেন সাইফ রাসেল। আইডিয়া এক্সচেঞ্জ এর প্রযোজনায় এবং মোশন ভাস্করের সৃজনশীলতায় চলচ্চিত্রটির চিত্রনাট্য এবং পরিচালনা করেন খন্দকার সুমন।

পৌনঃপুনিক এর কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন আইনুন পুতুল এবং অন্যান্য চরিত্রে অভিনয় করেছেন রানী সরকার,ফজলুল হক, ফারজানা, রওশন আরা মুক্তি, মিতু রহমান, ফারজানা রুমি এবং মানিক বাহার।

গত ১৮ নভেম্বর ২২তম কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে নন্দন-৩ এবং ১৬ সেপ্টেম্বর ‘সিয়াটল দক্ষিণ এশীয় চলচ্চিত্র উৎসব-২০১৬’ এর ১১তম আসরের উদ্বোধনী অনুষ্ঠানে বেলভিউ আর্ট মিউজিয়ামে প্রদর্শিত হয়েছে ‘পৌনঃপুনিক’।

ভিডিওঃ যতক্ষণ দেখবেন ততক্ষণ হাসবেন। চোখ দিয়ে পানি বের হয়ে যাবে

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.