জাতীয় স্লাইডার

নূর চৌধুরীকে ফেরত চাইলেন প্রধানমন্ত্রী

প্রধানমন্ত্রী শেখ হাসিনা কানাডার প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডোর সঙ্গে বৈঠককালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের আত্মস্বীকৃত খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত দেয়ার আহ্বান জানিয়েছেন। রোববার দুপুরে কুইবেকে হোটেল চাতিউ ফ্রন্তেনায় দুই নেতার মধ্যে ওই বৈঠক অনুষ্ঠিত হয়।

এ বৈঠক নিয়ে পরে সংবাদ সম্মেলন করেন প্রধানমন্ত্রীর প্রেস সচিব ইহসানুল করিম। তিনি জানান, বঙ্গবন্ধুর আত্মস্বীকৃত খুনী নূর চৌধুরীকে বাংলাদেশে ফেরত দেয়া ও রোহিঙ্গা ইস্যু ছাড়াও ট্রুডোর সঙ্গে বৈঠকে নানা বিষয়ে আলাপ করেন প্রধানমন্ত্রী হাসিনা।

নূর চৌধুরীকে ফেরত চেয়ে প্রধানমন্ত্রী বলেন, নূর চৌধুরী আত্মস্বীকৃত খুনী, বাংলাদেশের আদালতে তিনি সাজাপ্রাপ্ত। তিনি কানাডায় বাস করছেন। তাকে বাংলাদেশে ফেরত পাঠান।

জবাবে জাস্টিন ট্রুডো বাংলাদেশের প্রধানমন্ত্রীকে বলেন, আমি আপনার কষ্টটা বুঝি। এ সময় তিনি নূর চৌধুরীকে ফেরত পাঠাতে কানাডার আইনি জটিলতার কথা উল্লেখ করেন। কানাডার প্রধানমন্ত্রী আরও বলেন, নূর চৌধুরীর কানাডায় কোনো সিটিজেন স্ট্যাটাস নেই।

এই সমস্যার সমাধানে তার সরকারের কর্মকর্তারা কাজ করছে বলেও শেখ হাসিনাকে জানান ট্রুডো।

রোহিঙ্গা সংকট বিষয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, বাংলাদেশ মানবিক দিক বিবেচনা করে রোহিঙ্গাদের আশ্রয় দিয়েছে। রোহিঙ্গা সংকটে পাশে দাঁড়ানোর জন্য কানাডিয়ান সরকারকে ধন্যবাদ জানান প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

রোহিঙ্গা প্রত্যাবর্তনে মিয়ানমারের সঙ্গে বাংলাদেশের দ্বিপাক্ষিক চুক্তির কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেন, রোহিঙ্গাদের ফিরিয়ে নিতে মিয়ানমার বাংলাদেশের সঙ্গে চুক্তি করেছে। কিন্তু চুক্তি বাস্তবায়নে তারা কোনো আগ্রহ দেখাচ্ছে না।

রোহিঙ্গাদের আশ্রয় দেয়ায় বাংলাদেশের প্রশংসা করেন জাস্টিন ট্রুডো।

এদিকে আজ সোমবার স্থানীয় সময় সকাল সাড়ে ৯টার দিকে কানাডার মিয়ানমার বিষয়ক বিশেষ দূত বব রে’র সঙ্গে বৈঠক করার কথা রয়েছে প্রধানমন্ত্রীর। পরে সকাল ১০টায় তিনি বৈঠক করবেন সাসকাতচেওয়ান প্রদেশের ডেপুটি প্রিমিয়ার, বাণিজ্য ও রফতানি উন্নয়নমন্ত্রী গর্ডন ওয়ান্ট এবং অভিবাসন ও ক্যারিয়ার প্রশিক্ষণমন্ত্রী জেরেমি হ্যারিসনসহ শীর্ষ ব্যবসায়ীদের সঙ্গে।

এরপর প্রধানমন্ত্রী কানাডা কমার্শিয়াল করপোরেশনের (সিসিসি) প্রেসিডেন্ট ও সিইও মার্টিন জাবলকির সঙ্গেও বৈঠক করবেন। ব্যস্ত এসব কর্মসূচি শেষে সেদিন স্থানীয় সময় বেলা আড়াইটার দিকে টরন্টোর পিয়ারসন বিমানবন্দর থেকে দুবাইয়ের উদ্দেশে রওনা হবেন প্রধানমন্ত্রী।

দুবাইয়ে যাত্রাবিরতির পর আগামীকাল মঙ্গলবার (১২ জুন) রাত ১১টা ২০মিনিটে ঢাকা পৌঁছানোর কথা রয়েছে প্রধানমন্ত্রীর।