জাতীয় বিভাগীয় সংবাদ রংপুর

নীলসাগর ট্রেনে উন্নত বগি দেয়ার সিদ্বান্ত

নীলফামারী প্রতিনিধি: নীলফামারীর চিলাহাটি থেকে ঢাকাগামী ট্রেন ‘নীলসাগর আন্তঃনগর এক্সপেস ’ এর বগি (র‌্যাক) পরিবর্তন করে অন্যত্র দেওয়ার সিদ্ধান্ত নেওয়ায় চিলাহাটি রেল স্টেশনে অন্তত আড়াই ঘন্টা ট্রেনটি আটক করে রেখে প্রতিবাদ জানিয়েছে এলাকাবাসী।

বুধবার রাতে ৯টা ২০ মিনিটে ছাড়ার কথা থাকলে এলাকাবাসী অবরোধের মুখে ২ ঘন্টা ২৫ মিনিট বিলম্বে চিলাহাটি স্টেশন থেকে ঢাকা উদ্দেশে ছেড়ে যায় ‘নীলসাগর আন্তঃনগর এক্সপ্রেস’।

এলাবাসীর অভিযোগ করে বলেন, চিলাহাটি-ঢাকা রেলপথে চলাচলরত আন্তঃনগর ‘নীলসাগর এক্সপেস’ ট্রেনে বর্তমানে ভালো মানের বগি যুক্ত আছে।

নীলসগার এক্সপ্রেসের উন্নতমানের এই বগিগুলো সরিয়ে নিয়ে তা আগামী ১০ নভেম্বর থেকে পঞ্চগড়-ঢাকা রেল পথে চলাচল শুরু হবে আন্তঃনগর দ্রুতযান ও একতা এক্সপ্রেসে যুক্ত করার সিদ্ধান্ত নিয়েছে রেল কর্তৃপক্ষ।

আর চিলাহাটি-ঢাকা নীলসাগর একপ্রেস ট্রেনে যুক্ত করা হচ্ছে নিন্ম মানের বগি। পুরাতন বগি হওয়ায় চিলাহাটি-ঢাকা চলাচলে সময় বেশী লাগবে। পাশাপাশি স্বাচ্ছন্দের রেল যাত্রা পরিণত হবে দুর্ভোগে।

এলাকার কলেজ শিক্ষার্থী লিখন ইসলাম বলেন, দেশের উত্তর প্রান্তের চিলাহাটি থেকে ঢাকা চলাচলের একমাত্র আন্তঃনগর ট্রেন ‘নীলসাগর এক্সপ্রেস’।

উন্নত মানের বগি দিয়ে সাজানো হয়েছে রেলবহরটি। ফলে ওই ট্রেনে স্বাচ্ছন্দে এলাকার মানুষ ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে চলাচল করে আসছে। এখন সেটি পরিবর্তন করে নি¤œ মানের বগি নীলসাগর এক্সপ্রেস ট্রেনটিতে যুক্ত করার সিদ্ধান্তে ক্ষুদ্ধ হয়ে উঠেছে এলাকাবাসী।

এমন সিদ্ধান্তের প্রতিবাদে বুধবার রাতে ট্রেনটি চিলাহাটি থেকে ঢাকার উদ্দেশ্যে যাত্রার আগে অবরোধ করে রাখে।

ওই এলাকার ব্যবসায়ী গোলাম মাওলা (৩০) বলেন, আমরা জেনেছি আগামী ১০ নভেম্বর থেকে পঞ্চগড় থেকে ঢাকা রেল চলাচল শুরু হবে। নীলসাগর এক্সপ্রেসের বহরের বগিগুলো সেখানে নিয়ে যাওয়া হচ্ছে। আর নীলসাগরের জন্য দেওয়া হচ্ছে নিম্ন মানের বগি। রেল কর্তপক্ষের এমন বৈষম্যমূলক সিদ্ধান্তের কারণে এলাকাবাসী ক্ষুদ্ধ হয়ে ট্রেনটি অবরোধ করে রাখেন।

এসময় স্টেশন চত্বরে নীলফামারী-১ আসনে আওয়ামী লীগের মনোয়ন প্রত্যাশী কেন্দ্রীয় যুব মহিলা লীগ নেত্রী সরকার ফারহানা আক্তার সুমি বিষয়টি নিয়ে রেলমন্ত্রী মুজিবুল হকের সাথে মুঠোফোনে কথা বলেন। রেল মন্ত্রীর আশ্বাসের পর অবরোধ তুলে নেন এলাকাবাসী।

বিষয়টি স্বীকার করে চিলাহাটি স্টেশন মাস্টার আনোয়ার হোসেন বলেন, চিলাহাটি স্টেশন থেকে ট্রেনটি ছাড়ার সময় ছিল রাত ৯টা ২০ মিনিটে।

কিন্তু এলাকাবাসীর অবরোধ করে রাখে যুব মহিলা লীগ নেত্রী সরকার ফারহানা আক্তার সুমি ও রেলমন্ত্রী মুজিবুল হকের মধ্যস্থতায় এলাকাবাসী অবরোধ তুলে নিলে ২ ঘন্টা ২৫ মিনিট বিলম্বে রাত ১১টা ৪৫ মিনিটে ঢাকার উদ্দেশ্যে যাত্রা শুরু করে ‘নীলসাগর এক্সপ্রেস’।

জুমবাংলানিউজ/একেএ