লাইফস্টাইল স্বাস্থ্য

নিয়মিত অর্গানিক খাবার কমায় ক্যানসারের আশঙ্কা, বলছে গবেষণা

organic foodলাইফস্টাইল ডেস্ক : কেমিক্যালযুক্ত খাবারের চেয়ে অর্গানিক খাবারই বেশি স্বাস্থ্যসম্মত, এটি আমরা অনেকেই জানি। তবে অনেকেই জানেন না, অর্গানিক খাবার ক্যানসারের মতো প্রাণঘাতী রোগ থেকেও দূরে রাখতে পারে? যারা নিয়মিত অর্গানিক খাবার খান, তাদের ক্যানসারের আশঙ্কা ২৫ শতাংশ কমে যায়। সম্প্রতি, একটি নতুন গবেষণায় এমন তথ্য উঠে এসেছে।

ফ্রান্সে ৬৮ হাজার ৯৪৬ জন লোকের ওপর গবেষণা চালিয়ে এমন প্রতিবেদন প্রকাশ করেছে ‘জ্যামা ইন্টারনাল মেডিসিন’।গবেষণা চলাকালীন এসব লোকদের ৪টি শ্রেণিতে ভাগ করা হয়। তারা কতটা নিয়মিতভাবে অর্গানিক ফল, শাক-সবজি, মাছ-মাংস ও দুগ্ধজাতীয় খাবার খাচ্ছেন, কম খাচ্ছেন কিংবা একদমই খাননি -সেটির ভিত্তিতে এই ভাগ করা হয় এবং অর্গানিক খাবার গ্রহণের হারের ভিত্তিতে স্কোর দেয়া হয় তাদের।

যারা কখনোই অর্গানিক খাবার গ্রহণ করেননি বা কম করেছেন, তারা ছিলেন নিচের দিকে এবং যারা নিয়মিত অর্গানিক খাবার গ্রহণ করেছেন তাদের স্কোর ছিল বেশি। গবেষণায় দেখা যায়, যারা সবচেয়ে নিয়মিত হারে অর্গানিক খাবার গ্রহণ করেছেন, তাদের ব্রেস্ট ক্যানসারসহ অন্য ক্যানসারের সম্ভাবনা অনেকাংশে কমে যায়।

গবেষণায় অংশগ্রহণকারীদের মাঝে ১,৩৪০ জনের ক্যানসার হয়। এর ৪৫৯ জনই ৪৫৯ ক্যনাসারে আক্রান্ত হয়। দেখা যায়, ক্যানসার আক্রান্ত অধিকাংশই খুব কম অর্গানিক খাবার খেতেন বা একদমই খেতেন না। অতএব, ক্যানসার থেকে দূরে থাকতে কেমিক্যালযুক্ত খাবার থেকে দূরে থাকুন এবং নিয়মিত অর্গানিক খাবার খান।

ইউএসএ টুডে, এবিসি সেভেন, সিএনএন অবলম্বনে

জুমবাংলানিউজ/এইচএমজেড