খেলাধুলা

নিষিদ্ধ হল আন্দ্রে রাসেলের সেই কালো ব্যাট!

বিগ ব্যাশের উদ্বোধনী ম্যাচে কাল সিডনি থান্ডারের ইনিংসের দশম ওভারের ঘটনা। জ্যাক ডোরান আউট হওয়ার পর ষষ্ঠ ব্যাটসম্যান হিসেবে উইকেটে এলেন আন্দ্রে রাসেল। কিন্তু একি, ওয়েস্ট ইন্ডিয়ান ব্যাটসম্যান মাঠে নামলেন ভয়ঙ্কর এক কালো ব্যাট হাতে নিয়ে!

প্রাথমিকভাবে যে কেউ ধান্ধে পড়ে যাবে। দেখে মনে হবে, গোলাপী রঙের ব্যাটে কেউ যেন আলকাতরা দিয়ে মুড়ে দিয়েছে। ২৪ ঘণ্টা পার হতে না-হতেই রাসেলের সেই ব্যাট নিষিদ্ধ করেছে ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ)।

দলের জার্সির সঙ্গে মিল রেখেই কালো ব্যাট নিয়ে খেলেছিলেন রাসেল। যার অনুমতি দিয়েছিল খোদ ক্রিকেট অস্ট্রেলিয়াই! তারা জানিয়েছিল, একজন খেলোয়াড় সিএর অনুমতি নিয়ে যেকোনো ব্যাটই ব্যবহার করতে পারে। ক্লাবের জার্সির প্রাথমিক রঙ যদি কালো হয়, তাহলে ওই রঙের ব্যাটও ব্যবহার করতে পারে।

কিন্তু কাল ক্রিকেট অস্ট্রেলিয়া অনুমতি দিলেও আজ সংস্থাটি জানিয়েছে,বলের রঙ বদলে যাওয়ার কারণে এই ব্যাট নিয়ে আর নামতে পারবেন না রাসেল। ম্যাচ শেষে দুই আম্পায়ার এই ব্যাটের ব্যাপারে আপত্তি জানান বিগ ব্যাশ কর্তৃপক্ষকে। তাদের অভিযোগ, এই ব্যাট ব্যবহার করলে সাদা বলের রঙ বিকৃত হয়ে যেতে পারে।

বিগ ব্যাশের গত আসরে ক্রিস গেইল সোনালি রঙের ব্যাট নিয়ে মাঠে নেমে সবার নজড় কেড়েছিলেন। গেইলের ব্যাটটি তৈরি করেছিল ক্রিকেট সরঞ্জাম প্রস্তুতকারক সংস্থা স্পার্টান। রাসেলের ব্যাটও তাদেরই তৈরি।

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.