খেলা-ধুলা

নিজের ব্যাটিং টেকনিক নিয়ে কাজ করছেন সাব্বির

নতুন ব্যাটিং কোচ মার্ক ও’নিলের অধীনে ব্যাটিং টেকনিক নিয়ে কাজ করছেন বাংলাদেশ জাতীয় দলের গুরুত্বপূর্ণ ক্রিকেটার সাব্বির রহমান। শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে সাংবাদিকদের সাথে আলাপকালে এ কথা জানান সাব্বির।

সংবাদমাধ্যমকে সাব্বির বলেন, ব্যাটিংয়ের টেকনিক নিয়ে একটু কাজ করছি। টেকনিক বলতে ব্যাক লিফট নিয়ে কাজ করছি। সামনে-পেছনে থ্রো ডাউন নিয়ে কাজ করছি। থ্রো ডাউনটা ব্যাটিংয়ের খুব গুরুত্বপূর্ণ ব্যাপার। সামনের বল বা পেছনের বলে কিভাবে দ্রুত মানিয়ে নেয়া যায়, কিভাবে ছাড়তে হয়, এসব আরকি।’

নতুন বল মোকাবেলা কিংবা বিপর্যয়ে দলের হাল ধরার সময় ধৈর্য ধরা নিয়েও মার্ক ও’নিলের সঙ্গে কাজ করছেন বলে জানান সাব্বির, ব্যাক লিফটের সমস্যাটা নিয়ে কাজ করছি উনার সঙ্গে। গ্রিপটা নিয়েও কাজ করছি। নতুন বলটা মুখোমুখি হওয়ার ক্ষেত্রে কি করা উচিত, কিভাবে ধৈর্য বাড়তে পারে, এসব নিয়ে কাজ করছি।

সামনেই অস্ট্রেলিয়ার বিপক্ষে বাংলাদেশের দুই ম্যাচের টেস্ট সিরিজ। ঐ সিরিজের দলে সাব্বিরের থাকাটা প্রায় নিশ্চিতই। তবে টেস্টের জন্য ব্যাটিং অনুশীলন এখনও ভালো করে শুরু হয়নি বলে জানালেন তিনি। সাব্বির বলেন,এখনও শুরু করিনি করা, তবে যত তাড়াতাড়ি আয়ত্তে নিতে পারব, তত ভালো আমার জন্য। টেস্ট ম্যাচের জন্য যেভাবে কাজ করা দরকার, আমি করছি। কিভাবে বড় রান করা যায়, ধৈর্য কিভাবে রাখা যায়, সেসব নিয়েও কাজ করছি।

সাব্বিরের ব্যাটিং পজিশন নিয়ে রয়েছে বেশ জটিলতা। দলের প্রয়োজনে প্রায়ই পজিশন পাল্টাতে হয় তাকে। এ প্রসঙ্গে তরুণ এই অলরাউন্ডার বলেন, পজিশন নিয়ে চিন্তা কিছু করি না। দল যেখানে খেলায়, সেখানেই খেলব। হয়ত ছয় বা পাঁচেও খেলতে পারি। ব্যাটিংয়ে নেমে প্রথম বলে আক্রমণাত্মক হলে তো চলবে না। বুঝতে হবে উইকেট কেমন, ওদের বোলার, ওদের পরিকল্পনা কেমন, সবকিছু ভেবেই খেলতে হবে। যেহেতু আমি আক্রমণাত্মক ব্যাটসম্যান, সেভাবে খেলব যেভাবে খেলে আসছি। তবে চেষ্টা করব পরিস্থিতি বুঝে খেলার।