আন্তর্জাতিক জাতীয় স্লাইডার

নিজেদের শিক্ষার্থীদের সুযোগ দেয়ায় বাংলাদেশের প্রতি কৃতজ্ঞ ভুটান : ডা. লোটে শেরিং

জুমবাংলা ডেস্ক: উচ্চ শিক্ষা গ্রহণ, বিশেষ করে চিকিৎসাশাস্ত্রে ভুটানিজ শিক্ষার্থীদের সুযোগ দেয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানিয়েছেন ভুটানের প্রধানমন্ত্রী ডা. লোটে শেরিং। খবর ইউএনবি’র।

তিনি বলেন, বাংলাদেশ তাদের সরকারি মেডিকেল ও ডেন্টাল কলেজগুলোতে ভুটানিজ শিক্ষার্থীদের সুযোগ দিয়ে ভুটানের স্বাস্থ্য খাতের ভিশন অর্জনের পথে উল্লেখযোগ্য অবদান রেখেছে।

রবিবার রাতে এক যৌথ বিবৃতিতে এ কথা জানানো হয়।

লোটে শেরিং চার দিনের রাষ্ট্রীয় সফর শেষ করে সোমবার সকালে ঢাকা ত্যাগ করেন। পররাষ্ট্রমন্ত্রী ড. একে আবদুল মোমেন, দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান এবং পররাষ্ট্র সচিব মো. শহীদুল হক বিমানবন্দরে তাকে বিদায় জানান।

যৌথ বিবৃতিতে বলা হয়, প্রধানমন্ত্রী শেখ হাসিনা শিক্ষা খাতে ভুটানের সাথে সহযোগিতা আরও বৃদ্ধির আশ্বাস দিয়েছেন এবং বাংলাদেশের সরকারি মেডিকেল কলেজগুলোতে ভুটানিজ শিক্ষার্থীদের জন্য আরও পাঁচটি বৃত্তির ঘোষণা করেছেন। যার ফলে ভুটানিজ মেডিকেল শিক্ষার্থীদের জন্য সংরক্ষিত মোট আসনের সংখ্যা হবে ১৫টি।

ভুটানে চিকিৎসা বিশেষজ্ঞ কম থাকার বিষয়টি উল্লেখ করে ভুটানিজ প্রধানমন্ত্রী তার দেশের সরকারি হাসপাতালে কাজের জন্য বাংলাদেশ থেকে বিশেষজ্ঞ নিয়োগের বিষয়ে জোরালো আগ্রহ দেখান।

জবাবে প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশ থেকে চিকিৎসা বিশেষজ্ঞ নিয়োগের ব্যবস্থা করতে একমত হন।

ভুটান হেলথ ট্রাস্ট ফান্ডে অপরিহার্য ওষুধ অনুদান দেয়ায় বাংলাদেশের প্রধানমন্ত্রী, সরকার ও জনগণের প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন লোটে শেরিং।

জুমবাংলানিউজ/এইচএম