আন্তর্জাতিক জাতীয় রংপুর

নিউ জিল্যান্ডে নিহত ড. সামাদের গ্রামের বাড়িতে শোকের ছায়া

জুমবাংলা ডেস্ক : নিউ জিল্যান্ডের ক্রাইস্টচার্চে আল নুর মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত তিন বাংলাদেশির একজন কৃষি অর্থনীতিবিদ ড. আবদুস সামাদ আজাদের গ্রামের বাড়িতে শোকের ছায়া বিরাজ করছে। খবর ইউএনবি’র।

কুড়িগ্রামের নাগেশ্বরী উপজেলার মধুর হাইল্যা গ্রামের বাসিন্দা ড. সামাদ স্ত্রী ও ছোট দুই ছেলেসহ নিউ জিল্যান্ডে বাস করতেন। তাদের বড় ছেলে ঢাকায় থাকেন।

কৃষিবিদ সামাদের মৃত্যুর খবর শুক্রবার স্বজনদের মাঝে ছড়িয়ে পড়লে গ্রামের বাড়িতে শোকের ছায়া নেমে আসে। পরিবার ও স্থানীয়রা তাদের প্রিয় মানুষটির মৃত্যুর খবর মেনে নিতে পারছেন না।

এদিকে ড. সামাদের মৃত্যুর খবর এলাকায় ছড়িয়ে পড়লে নাগেশ্বরীতে বিক্ষোভ মিছিল বের করে ইসলামী শাসনতন্ত্র আন্দোলন বাংলাদেশ। মসজিদে সন্ত্রাসী হামলায় মানুষ হত্যার প্রতিবাদে বিকালে নাগেশ্বরী উপজেলা শহরে এ বিক্ষোভ মিছিল বের করা হয়।

ড. মো. আবদুস সামাদ ময়মনসিংহ কৃষি বিশ্ববিদ্যালয়ের কৃষি তথ্য বিভাগের অধ্যাপক ছিলেন। বিশ্ববিদ্যালয় থেকে আগাম অবসর নেয়ার পর তিনি পাঁচ বছর আগে সপরিবারে নিউ জিল্যান্ড চলে যান। সেখানে তিনি লিংকন বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রি গ্রহণ করেন।

নিহতের ছোট ভাই শামছুজ্জামান জানান, তাদের ১০ ভাই-বোনের মধ্যে ড. সামাদ সবার বড়। তিনি দুই ছেলে ও স্ত্রীসহ নিউজিল্যান্ডে বসবাস করছিলেন।

নাগেশ্বরী উপজেলার ভারপ্রাপ্ত নির্বাহী কর্মকর্তা মো. আল ইমরান জানান, নিউজিল্যান্ডে মসজিদে সন্ত্রাসী হামলায় ড. সামাদের মৃত্যুর বিষয়টি তার পরিবারসহ বিভিন্ন মাধ্যমে যোগাযোগ করে তারা নিশ্চিত হয়েছেন।

জুমবাংলানিউজ/এইচএম