আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের সব মসজিদ বন্ধ রাখতে বললো পুলিশ

ছবি : এপি

আন্তর্জাতিক ডেস্ক : নিউজিল্যান্ড জুড়ে সব মসজিদ একদিনের জন্য বন্ধ রাখার পরামর্শ দিয়েছে পুলিশের ঊর্ধ্বতন কর্তৃপক্ষ। ক্রাইস্টচার্চ শহরের অন্তত দুটি মসজিদে বন্দুকধারীর হামলার পর আলাদা এক ঘোষণায় পুলিশের পক্ষ থেকে এই অনুরোধ জানানো হয়।

স্থানীয় সময় শুক্রবার (১৫ মার্চ) নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চের দুইটি মসজিদে বন্দুকধারীর হামলা হয়। শহরের হাগলি পার্কমুখী সড়ক দীন এভিনিউতে আল নুর মসজিদ এবং লিনউডের আরেকটি মসজিদের কাছ থেকে গুলির শব্দ শোনা গেছে। হামলার পর পুলিশের তরফ থেকে বেশ কয়েক জন হতাহত হওয়ার কথা জানালেও এখন পর্যন্ত সংখ্যা নিশ্চিত করা হয়নি।

চার সন্দেহভাজন হামলাকারীকে আটকের কথা জানানো হলেও বিপদ এখনও কাটেনি বলে জানিয়েছে জানিয়েছে পুলিশ। হামলার পর সেখানে থমথমে পরিস্থিতি বিরাজ করছে। পরবর্তী ঘোষণার আগ পর্যন্ত সেখানকার বাসিন্দাদের ঘরের দরজা বন্ধ রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

হামলার পর এক সংবাদ সম্মেলনে পুলিশ কমিশনার মাইক বুশ বলেন, আজ দুপুরে আমরা খুবই মারাত্মক এবং হৃদয়বিদারক ধারাবাহিক ঘটনা সামাল দিচ্ছি। …বন্দুকধারীরা এখনও সক্রিয়। তারা বেশ কয়েকজনকে হতাহত করেছে। দুটি ঘটনাস্থলে বেশ কয়েকজন নিহত হয়েছে।

তিনি বলেন, অন্য কোনও এলাকায় হামলাকারীরা সক্রিয় রয়েছে কি-না, সে বিষয়ে আমরা এখনও নিশ্চিত নই। যারাই আজ নিউজিল্যান্ডের কোনও মসজিদে যাওয়ার কথা চিন্তা করছেন, তাদেরকে না যাওয়ার অনুরোধ করছি। আমাদের কাছ থেকে পরের কিছু শোনার আগ পর্যন্ত দরজা বন্ধ রাখুন।

হামলার পর আশেপাশের স্কুলগুলো বন্ধ করে দেওয়া হয়েছে বলেও জানিয়েছেন পুলিশ কমিশনার মাইক বুশ।

জুমবাংলানিউজ/এইচএমজেড