আন্তর্জাতিক

নিউজিল্যান্ডের মসজিদের আদলে পাকিস্তানিদের মানব-মসজিদ নির্মান

পাকিস্তানের পাঞ্জাব প্রদেশের জং জেলায় কয়েক হাজার পাকিস্তানি নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ শহরের আল নূর মসজিদের আদলে একটি মানব-মসজিদ তৈরি করেছে। এসময় তাদের শরীরে ঐতিহ্যবাহী তুষারশুভ্র রঙের পাঞ্জাবি পায়জামা এবং মাথায় সাদা রঙের টুপি ছিল।

ক্রাইস্টচার্চের লিনউড ও আল নূর মসজিদে সন্ত্রাসী হামলায় নিহত ৫০ জনের প্রতি শ্রদ্ধা জানাতে গত শুক্রবার একটি খোলা ময়দানে জুমার নামাজ আদায়কালে তাদের একটি দল মানব-মসজিদ। পাশে আরেকটি দল ‘ইসলাম ইজ পিস’ বাক্যটির আদলে দাঁড়িয়ে নামাজ আদায় করে।

ড্রোনের সাহায্যে তোলা ফুটেজের বরাত দিয়ে পাকিস্তানের শীর্ষস্থানীয় গণমাধ্যম ডনে প্রকাশিত এ সংক্রান্ত প্রতিবেদনে বলা হয়, এসময় একটি বড় ব্যানারসহ নিউজিল্যান্ড ও পাকিস্তানের অসংখ্য পতাকা প্রদর্শন করা হয়। ব্যানারটিতে লেখা ছিল, পাকিস্তান থেকে ক্রাইস্টচার্চের শহিদদের প্রতি সংহতি।

আয়োজকদের একজন এবং ধর্মীয় নেতা সাহিবজাদা সুলতান আহমাদ আলি ফ্রান্সের সংবাদ সংস্থা এএফপি’কে বলেন, হামলার পর নিউজিল্যান্ডের প্রধানমন্ত্রী জেসিন্ডা আরডার্ন যে পদক্ষেপগুলো নিয়েছেন, সেগুলো হয়ত মুসলিমদের ক্ষত সারানোর জন্য যথেষ্ট নয়। তবে তিনি এটা নিশ্চিত করতে পেরেছেন এই হামলার পরও তার দেশে মুসলিমরা নিরাপদে বসবাস করতে পারবেন।

জুমবাংলানিউজ/ জিএলজি