গাজীপুর ঢাকা বিভাগীয় সংবাদ শিক্ষা

নানা আয়োজনে ডুয়েট ডে-২০১৬ পালিত

নিজস্ব প্রতিবেদক, গাজীপুর : শোভাযাত্রা, নাচ, গান, আলোচনা সভা, আড্ডা আর নানা আয়োজনের মধ্য দিয়ে পালিত হয়েছে গাজীপুরস্থ ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (ডুয়েট) ১৩ তম বর্ষপূর্তি ‘ডুয়েট ডে-২০১৬’।

বর্তমান আর প্রাক্তন শিক্ষার্থীদের পদচারণায়  ডুয়েট মুখরিত হয় এদিন। বর্ণিল সাজে সাজানো হয় গোটা ক্যাম্পাস।

মঙ্গলবার সকালে পায়রা উড়িয়ে বিশ্ববিদ্যালয়ের পতাকা উত্তোলনের মধ্য দিয়ে মূল অনুষ্ঠানের সূচনা করেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিন।

পরে কাটা হয় প্রতিষ্ঠাবার্ষিকীর কেক এবং পুরাতন একাডেমিক ভবনের সামনে থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা। শোভাযাত্রাটি ক্যাম্পাস থেকে বের হয়ে ঢাকা-শিমুলতলী সড়ক প্রদক্ষিণ শেষে ফের ক্যাম্পাসে গিয়ে শেষ হয়। র‌্যালিতে উপাচার্যসহ শিক্ষক, শিক্ষার্থী, কর্মকর্তা ও কর্মচারীরা অংশগ্রহণ করেন।

ডুয়েটের পরিচালক (গবেষণা ও সম্প্রসারণ) এর দপ্তর সহকারী পরিচালক মোছা. কামরুন নাহার জানান,  ‘প্রযুক্তির উন্নয়নে, জাগ্রত ডুয়েট গড়তে ডিজিটাল বাংলাদেশ’ স্লোগানকে সামনে রেখে শহীদ আহসান উল্লাহ মাস্টার মিলনায়তনে বিকেলে অনুষ্ঠিত হয় আলোচনা সভা।

উপাচার্য অধ্যাপক ড. মোহাম্মদ আলাউদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন জাহিদ আহসান রাসেল এমপি।

এ ছাড়া বক্তব্য রাখেন বিশ্ববিদ্যালয়ের পরিচালক (ছাত্র কল্যাণ) অধ্যাপক ড. মো. কামরুজ্জামান, রেজিস্ট্রার অধ্যাপক ড. মোহাম্মদ আসাদুজ্জামান চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. গণেশ চন্দ্র সাহা, ডুয়েট ছাত্রলীগের সভাপতি মো. নাসিরুদ্দীন, সাধারণ সম্পাদক মো. রেজাউর রহমান রাতুল প্রমুখ।  পরে সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান হয়।

উল্লেখ্য, ২০০৩ সালের ১ সেপ্টেম্বর দেশের চারটি প্রযুক্তি ইনস্টিটিউটকে (বিআইটি) একযোগে বিশ্ববিদ্যালয় ঘোষণা করে সরকার। এগুলো হলো- ঢাকা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (ডুয়েট), গাজীপুর, খুলনা প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (কুয়েট), চট্টগ্রাম প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (চুয়েট) ও রাজশাহী প্রকৌশল ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়  (রুয়েট)। গত ১ সেপ্টেম্বর ‘ডুয়েট ডে’ থাকলেও তখন ছাত্রদের পরীক্ষা কার্যক্রম চলমান থাকায় পরে তা পালনের সিদ্ধান্ত গৃহীত হয়।

Add Comment

Click here to post a comment

This site uses Akismet to reduce spam. Learn how your comment data is processed.