বিনোদন

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের ৬৯তম জন্মদিনে যত আয়োজন

নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদ। ১৯৪৮ সালের ১৩ নভেম্বর নেত্রকোনার কুতুবপুর গ্রামে জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা ফয়জুর রহমান আহমেদ ছিলেন পুলিশ কর্মকর্তা। মায়ের নাম আয়েশা ফয়েজ। এই কথাশিল্পীর ৬৯তম জন্মদিন আজ।

তার জন্মদিনকে কেন্দ্র করে দেশজুড়ে হুমায়ূন ভক্তরা বৈচিত্রময় আয়োজন করেন প্রতি বছর। এবারেও হয়তো তার ব্যতিক্রম থাকছে না। কেউ কেউ হয়তো কোনো রকম আনুষ্ঠানিকতা ছাড়াই ভরা চাঁদের দিকে তাকিয়ে স্মরণ করবেন প্রিয় লেখককে। কেউ হয়তো বিষণ্নতায় কাতর প্রাণে গাইবেন- ‘চাঁদনী পসরে কে আমারে স্মরণ করে….’। অনেকে পরিবার নিয়ে প্রিয় মানুষটির স্মৃতি নিয়ে দাঁড়িয়ে থাকা নুহাশ পল্লীতেও ঘুরতে যাবেন।

এদিকে হুমায়ূনের জন্মভিটা কেন্দুয়া উপজেলার রোয়াইলবাড়ি ইউনিয়নের কুতুবপুর গ্রামে শহীদ স্মৃতি বিদ্যাপীঠ প্রাঙ্গণ থেকে শিক্ষক-শিক্ষার্থী, এলাকাবাসী ও হুমায়ূনভক্তদের আনন্দ শোভাযাত্রা, হুমায়ূন আহমেদের প্রতিকৃতিতে পুষ্পমাল্য অর্পণ, জন্মদিনের কেক কাটা, চিত্রাঙ্কন প্রতিযোগিতা ও সাংস্কৃতিক অনুষ্ঠান এবং আলোচনা সভা অনুষ্ঠিত হবে।

প্রতি বছরের মতো এবারেও দেশীয় চ্যানেলগুলোতে থাকছে হুমায়ূন আহমেদকে নিয়ে স্মৃতিচারণমূলক নানা আয়োজন। তারমধ্যে আলাদা করে হুমায়ূন মেলা পালন করবে চ্যানেল আই। সেখানে উপস্থিত থাকবেন হুমায়ূন আহমেদের পরিবার ও শোবিজের নানা অঙ্গনের তারকারা।

পাশাপাশি চ্যানেল আইয়ের সেরাকণ্ঠ খ্যাত শিল্পী রাফসান মান্নান, চম্পা বনিক ও বাংলার গানের শিল্পী শারমিন গাইবেন নন্দিত লেখক হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে। ‘গানে গানে সকাল শুরু’ নামের অনুষ্ঠানে তারা গান পরিবেশন করবেন।  সকাল ৭টা ৩০ মিনিট থেকে সকাল ৯টা পর্যন্ত অনুষ্ঠিতব্য পুরো অনুষ্ঠানেই এই শিল্পীরা গাইবেন শুধুমাত্র হুমায়ূন আহমেদের লেখা গানগুলো।

এছাড়া সোমবার সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে বাংলাদেশ শিল্পকলা একাডেমির পরীক্ষণ থিয়েটার হলে হুমায়ূন আহমেদের লেখা প্রথম মঞ্চ নাটক ‘নৃপতি’র প্রদর্শনী করবে নাগরিক নাট্য সম্প্রদায়।

দীপ্ত টিভিতে সোমবার সকাল ৭টা ৩০মিনিটে প্রচারিত হবে সংগীতানুষ্ঠান ‘দীপ্ত প্রভাতী’। হুমায়ূন আহমেদের জন্মদিন উপলক্ষে বিশেষ দীপ্ত প্রভাতীতে অতিথি হিসেবে থাকবেন সেলিম চৌধুরী। তিনি গাইবেন হুমায়ূনের লেখা কিছু গান।

এছাড়াও বিভিন্ন চ্যানেলে প্রচার হবে হুমায়ূন আহমেদ স্মরণে আলোচনা অনুষ্ঠান, সংগীতানুষ্ঠান, হুমায়ূন সাহিত্য নিয়ে নির্মিত নাটক-টেলিছবি। কিছু চ্যানেলে হুমায়ূন আহমেদের নির্মাণে চলচ্চিত্রও প্রচার হবে।