বিনোদন

নতুন বছরে নতুন আমেজে ফিরলেন ববি

ইয়ামিন হক ববি একজন বাংলাদেশী চলচ্চিত্র অভিনেত্রী। চিত্রনায়ক অনন্ত জলিলের  ‘খোঁজ-দ্য সার্চ’ সিনেমার মাধ্যমে প্রথম অভিষেক হয় এই নায়িকার। যা ২০১০ সালের ১৬ এপ্রিল মুক্তি পায়। ‘দেহরক্ষী’ সিনেমা তাকে ঢালিউড চলচ্চিত্র শিল্পে অভিনেত্রী হিসেবে প্রতিষ্ঠা করতে সাহায্য করে।

বছরের শুরু থেকেই দারুণ আমেজে রয়েছেন এ নায়িকা। ‘বিজলি’ ছবির একটি গান প্রকাশের পর থেকে গত বছর পর্দায় না থাকার হিসাব পাল্টে গেছে ববির। বিজলি কন্যার সঙ্গে কথা বলে তার হালহকিত লিখেছেন- অনিন্দ্য মামুন

সিনেমার নায়িকা মানেই তো গ্ল্যামার দুনিয়ার প্রধান আকর্ষণ। যার অঙ্গের প্রতি পরতে পরতে খেলা করে সৌন্দর্য। দোহারা গড়নের আকর্ষণীয় শরীর। এক কথায় স্বপ্ন বা কল্পনা জগতের রানী। যাকে দেখতে টিকিট কেটে পর্দার সামনে বসে থাকেন পাগল ভক্তরা। তার অভিনয় আর রূপ দেখে মুগ্ধতা নিয়ে ফেরে দর্শক।

শাকিব খানের সঙ্গে ‘রাজত্ব’ ছবিতে অভিনয় করলে এ ছবির ‘তুমি ছাড়া’ গানটি দারুণভাবে গ্রহণ করেন দর্শক। প্রশংসিত হয় শাকিব ও ববির পারফর্ম।

গানের ব্যাপারে বরাবরই ভাগ্য সুপ্রসন্ন ববির। এরই ধারাবাহিকতায় নতুন বছর উপলক্ষে প্রকাশ করা হয় ববি অভিনীত নতুন ছবি ‘বিজলি’র ‘পার্টি পার্টি’ গানটি। এর পরের কথা তো সবারই জানা। গান হিট। নাচে-গানে সবাইকে মাতিয়েছেন ববি। সেই সঙ্গে গত বছর যে পর্দার বাইরে ছিলেন সেটি পুষিয়ে গেছে। নতুন বছরে নতুন উদ্যমে ছুটছেন এবার।

বিজলির গানে এমন সাড়া পাবেন ভেবেছিলেন?

এ প্রশ্নের উত্তরে ববি বলেন, ‘আসলে শুধু গান নয়, বিজলি ছবিটি নিয়ে আমি দারুণ আশাবাদী। কারণ এ ছবির গল্প একেবারে অন্যরকম। বাংলাদেশের ছবির বেলায় এটি নতুনই বলা যায়। সে প্রত্যাশা থেকে গানটি নিয়েও প্রত্যাশা ছিল। কারণ দর্শকদের চাহিদা ধরেই গানটি তৈরি করা হয়েছে। বিজলি টিম এ গানটি দিয়ে দর্শকদের নতুন বছর বরণ করে নিতে চেয়েছে। দর্শকরা আমাদের হতাশ করেননি। তাদের গানটি ভালো লেগেছে। আর তাদের ভালোলাগা মানেই আমাদের পরিশ্রম সার্থক।’

গানটি দর্শক-শ্রোতারা গ্রহণ না করলে কী করতেন?

ববির উত্তর, ‘নতুন গান প্রকাশের প্রস্তুতি নিতাম। পরের গান দর্শকরা গ্রহণ করবেন। কারণ ছবির সবক’টি গান পছন্দ করার মতো। এরপর ছবি মুক্তির প্রস্তুতি নিতাম।’

বিজলি ছবিতে কী এমন আছে যার জন্য এটিকে বাংলাদেশের জন্য নতুন কিছু বলে চালিয়ে দিচ্ছেন?

প্রশ্ন রাখতেই হেসে উত্তর দেন ববি। জানান “হলিউডে ‘সুপার হিরো’, ‘স্পাইডারম্যান’, ‘সুপারম্যান’, ‘আয়রনম্যান’, ‘ওয়ান্ডার ওমেন’ আছে। বলিউডে আছে ‘কৃশ’। আমাদের দেশে এমন ছবি একটিও নেই। বিষয়টি কিন্তু সত্যিই দর্শকদের জন্য হতাশার। বিজলি এমনই একটি ছবি। বাংলাদেশের প্রথম সুপার হিরো সিনেমা ‘বিজলি’। এ ছাড়া আমাদের দেশে নায়িকাপ্রধান চরিত্রের ছবিও খুব একটা হয় না। সব মিলিয়ে ভিন্ন একটি ছবি বিজলি; এটি আমি বলতে পারি।”

এ ছবির একটি তথ্য না বললেই নয়। ছবির পরিচালক বরাতে জানা গেছে এটি। ছবিটি হলিউড মানের নির্মিত হয়েছে। সেজন্য এর ভিএফএক্স (ভিজুয়াল গ্রাফিক্স) করতেই তার সময় লেগেছে ছয় মাস। ৩২ মিনিটের ফুটেজ ভিএফএক্স করা হয়েছে। যাতে প্রায় ৫৩০টি শর্ট রয়েছে। সিনেমাটির শুটিং হয়েছে বাংলাদেশ, ভারত, থাইল্যান্ড ও আইসল্যান্ডে।

বুঝতে পারছেন ববি কেন জোর গলায় বলছেন দর্শকরা ভিন্ন কিছু পাবেন। সেই সঙ্গে এ ছবিটিই ববির ক্যারিয়ারের মোড় ঘুরিয়ে দেয়ার ট্রাম্প কার্ড হতে পারে বলেও ধারণা করছেন অনেকেই। আর ব্যর্থ হলে তো কথাই নেই। কারণ ছবির প্রযোজক নায়িকা নিজেই। যদি ব্যর্থ হয় তা হলে দু’কূলই হারাতে হবে তাকে।

তবে এমনটি হবে না বলেই আশাবাদী ববি। কারণ এমন ছবিই এখন দর্শকদের চাহিদা। চলচ্চিত্রকে ধ্যান-জ্ঞান মনে করা ববির বিশেষ গুণ হচ্ছে, নিজের পোশাকের ডিজাইন নিজেই করে থাকেন। এমনকি শুটিং সেটের পোশাকের ব্যাপারটাও তিনি দেখেন।

আইটেম গান ‘রাতের রানী আমি সোহানা’র পোশাক ডিজাইনও নাকি এ নায়িকার হাতেই করা। এ ছাড়া গল্পও লিখে থাকেন ববি। এরই মধ্যে ‘আই লাভ ইউ, টু মি’ নামের একটি নাটকও লিখেছিলেন। কথার ফাঁকে এমন তথ্যও জানা গেল।

ইফতেখার চৌধুরীর ‘মালটা’ নামের আরও একটি ছবিতে অভিনয় করেছেন ববি। এ ছবিতে তাকে তিনটি ভাষার সংলাপে অভিনয় করতে হয়েছে। ইউরোপের দেশ মালটায় এ ছবির সিংহভাগ দৃশ্য ধারণ করা হয়েছে। এতে ববির বিপরীতে অভিনয় করছেন বলিউড অভিনেতা ভাটশাল শেঠ।

জুমবাংলানিউজ/এসএস