বিজ্ঞান ও প্রযুক্তি

নকিয়ার এই ফিচার ফোন এক চার্জে এক মাস চলবে

নকিয়া নামে নতুন দুই ফিচার ফোন আনছে নকিয়ার মালিকানাধীন প্রতিষ্ঠান এইচএমডি গ্লোবাল। ফোন দুইটির মডেল নকিয়া ১০৫ এবং নকিয়া ১৩০। ২০১৭ সংস্করণের ফোন দুটিতে ১ দশমিক ৮ ইঞ্চি কিউভিজিএ ডিসপ্লে রয়েছে।

এ বছরের শুরুতে ৩৩১০ মডেলের আইকনিক মোবাইল ফোনটি নতুন নকশায় বাজারে ছাড়ে প্রতিষ্ঠানটি। এবারে পোর্টফোলিওতে আরও দুটি নতুন ফিচার ফোন যুক্ত করছে প্রতিষ্ঠানটি।

ভারতের বাজারে নকিয়া ১০৫ ফিচার ফোনটি দুইটি সিম ভার্সনে পাওয়া যাবে। সিঙ্গেল সিমের ফোনটির মূল্য ৯৯৯ রুপি। ডুয়েল সিমের ফোনের মূল্য ১১৪৯ রুপি। ১৯ জুলাই থেকে নীল, সাদা ও কালো রঙে বাজারে আসবে নকিয়া ১০৫ আর ১৩০-এর রং লাল, ধূসর ও কালো।

ফোন দুইটিতে স্নেক জিনজিয়া, ডুডল জাম্প এবং ক্রসি রোড গেমস প্রি-ইনস্টল করা আছে। নকিয়া ১০৫ ফোনটিতে একটানা ১৫ ঘণ্টা কথা বলা যাবে। এটি একবার চার্জে এক মাস চলবে।

ফোনটি এফএম রেডিও এবং ইউএসবি ২.০ পোর্ট রয়েছে। এছাড়াও ফোনটিতে ৩২ জিবি মেমোরি কার্ড সমর্থন করে। এইচএমডি গ্লোবাল দাবি করেছে, তাদের তৈরি সাশ্রয়ী দামের ফিচার ফোন এটি।

এইচএমডি গ্লোবালের প্রধান নির্বাহী কর্মকর্তা আর্তো নুমেলা বলেন, ৪০০ কোটি মানুষ এখনো অনলাইনের বাইরে। তাঁরা ইন্টারনেটের সুবিধা পাচ্ছে না। ২০১৬ সালে বিশ্বজুড়ে ৪০ কোটি ফিচার ফোন বিক্রি হয়েছে। তাই ফিচার ফোনের গুরুত্বকে অবহেলা করার মতো নয়।