ক্যাম্পাস

ধর্মকে কটুক্তিকারী শিক্ষার্থীকে বিশ্ববিদ্যালয় থেকে বহিষ্কার; মামলা দায়ের

 

কুবি প্রতিনিধি: ফেসবুকে ইসলাম ও হযরত মোহাম্মদ (স) নিয়ে কটুক্তির অভিযোগে কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) এক শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করেছে বিশ্ববিদ্যালয় প্রশাসন। বিষয়টি নিশ্চিত করেছেন বিশ্ববিদ্যালয়ের সহকারী প্রক্টর কামরুন নাহার।

জয় দেব নামের সাময়িক বহিষ্কৃত এ শিক্ষার্থী বিশ্ববিদ্যালয়ের ফিন্যান্স এন্ড ব্যাংকিং বিভাগের সম্মান শেষ বর্ষের শিক্ষার্থী।

পাশাপাশি অভিযুক্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানা পুলিশ।

জানা যায়, ফেসবুকে ধর্মীয় বিদ্বেষপূর্ণ মন্তব্যের পর শিক্ষার্থীদের শাস্তির দাবির প্রেক্ষিতে রবিবার (১৯ মে) উপাচার্যের নির্দেশে এবং প্রক্টরিয়াল বডির সুপারিশে অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কারের সিদ্ধান্ত নেয় বিশ্ববিদ্যালয় প্রশাসন।

প্রক্টরিয়াল বডির সুপারিশপত্র থেকে জানা যায়, সার্বিক ঘটনা পর্যবেক্ষণ করে অভিযুক্তের বিরুদ্ধে কোনো স্থায়ী পদক্ষেপের পূর্বে ঘটনাটির সুষ্ঠু তদন্তের প্রয়োজন। এরজন্য অতিসত্বর একটি তদন্ত কমিটি গঠন করা দরকার। তবে অভিযোগ প্রমাণের আগপর্যন্ত অভিযুক্ত জয় দেবকে সাময়িকভাবে বহিষ্কার করা হয়েছে।

রোববার সকালে বিশ্ববিদ্যালয়ে মানববন্ধন করে উপাচার্য বরাবর স্মারকলিপি প্রদান করেন সাধারণ শিক্ষার্থীরা।

এসময় বিশ্ববিদ্যালয় উপাচার্য অধ্যাপক ড. এমরান কবীর চৌধুরী বলেন, ‘অসাম্প্রদায়িক বাংলাদেশে এ ধরনের ঘটনা খুবই নিন্দনীয় এবং শাস্তিযোগ্য অপরাধ। এই ঘটনার কোনো ক্ষমা নেই। বিশ্ববিদ্যালয় প্রশাসন আপাতত অভিযুক্ত শিক্ষার্থীকে সাময়িক বহিষ্কার করার পাশাপাশি তদন্ত কমিটির রিপোর্টের প্রেক্ষিতে পরবর্তী সিন্ডিকেটে সিদ্ধান্ত নেওয়া হবে।

এদিকে অভিযুক্তের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা দায়ের করা হয়েছে বলে জানিয়েছেন কুমিল্লা কোতোয়ালি মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা মোহাম্মদ আবু ছালাম মিয়া । তিনি জানান, ‘অভিযুক্ত জয় দেবের বিরুদ্ধে কুমিল্লা নগরীর ঠাকুরপাড়ার বাসিন্দা রিয়াজ উদ্দিনবাদী হয়ে ডিজিটাল নিরাপত্তা আইন-২০১৮ (২৮ ও ৩১ নং ধারা) অনুযায়ী মামলা দায়ের করেছেন। এ ব্যাপারে আদালতের নির্দেশে পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে।’

এর আগে, রবিবার সকালে জয় দেবকে কুমিল্লার ঠাকুরপাড়াস্থ একটি মেস থেকে আটক করা হয় বলে জানা যায়।

প্রসঙ্গত, বহিষ্কৃত শিক্ষার্থী জয় দেব শনিবার (১৮ মে) যুক্তরাষ্ট্রের রাষ্ট্রীয় সংবাদমাধ্যম ‘ভয়েস অব আমেরিকা’র ফেসবুক ভেরিফাইড পেইজের একটি ভিডিওবার্তায় “পৃথিবীর সকল মুসলমান সন্ত্রাসবাদে বিশ্বাস করে, যা হযরত মুহাম্মদ (স) শিখিয়েছেন”- এমন মন্তব্য করেন। পরবর্তীতে ধর্মীয় বিদ্বেষপূর্ণ এই মন্তব্য স্ক্রিনশটের মাধ্যমে ফেসবুকে ছড়িয়ে পড়লে সেটা শিক্ষার্থীদের মধ্যে ক্ষোভের সঞ্চার করে। একের পর এক পোস্টের মাধ্যমে অভিযুক্ত শিক্ষার্থীর এহেন অপরাধের দৃষ্টান্তমূলক শাস্তি এবং বিশ্ববিদ্যালয় থেকে আজীবন বহিষ্কার দাবি করেন সাধারণ শিক্ষার্থীরা।