আন্তর্জাতিক

দ্বিতীয় দফায় ১০০ ভারতীয় জেলের মুক্তি দিয়েছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক : দ্বিতীয় দফায় আরও একশজন ভারতীয় জেলের মুক্তি দিয়েছে পাকিস্তান। জলসীমায় অবৈধভাবে মাছ ধরতে গিয়ে বন্দি হয়েছিলেন তারা। গতকাল রবিবার মুক্তি দেওয়া হয় বলে জানিয়েছে সংবাদমাধ্যম ডন ও এনডিটিভি।

এর আগে গত ৭ এপ্রিল প্রথম দফায় ১০০ ভারতীয় জেলেকে মুক্তি দেয় পাকিস্তান। দেশটির কারা কর্মকর্তারা জানান, রবিবার বন্দিদের পুলিশি পাহারায় ট্রেনে করে করাচি থেকে লাহোর নেওয়া হয়। সেখান থেকে সোমবার ওয়াগাহ সীমান্ত দিয়ে ভারতের কর্মকর্তাদের কাছে তাদের হস্তান্তর করা হবে।

চলতি মাসের শুরুতেই ইসলামাবাদ এক ঘোষণায় জানায়, কারাগারে বন্দি থাকা ৩৬০ জেলেকে এ মাসের মধ্যেই পর্যায়ক্রমে মুক্তি দেবে পাকিস্তান। এরপরই গেল সপ্তাহে প্রথম ধাপে করাচি থেকে ১০০ ভারতীয় বন্দিকে মুক্তি দেওয়া হয়।

আগামী ২২ এপ্রিল আরও ১০০ জনকে মুক্তি দেওয়ার পর ২৯ এপ্রিল ৫৫ জন জেলেকে মুক্তি দেওয়ার মধ্য দিয়ে এ প্রক্রিয়া শেষ হওয়ার কথা রয়েছে।

জলসীমা পেরিয়ে অবৈধভাবে মাছ ধরার কারণে ভারত ও পাকিস্তানের কোস্টগার্ড প্রায়ই উভয় দেশের জেলেদের আটক করে। এ ক্ষেত্রে উভয় দেশের সম্পর্কের উন্নয়ন কিংবা সদ্দিচ্ছার মাধ্যমেই কেবল কারাবন্দি দশা থেকে মুক্তি মেলে এসব বন্দি জেলের। নয়তো বা কারাগারে ধুঁকতে হয় দিনের পর দিন বছরের পর বছর।

এবারে যারা মুক্তি পেলেন তারা দেড় বছর কারাভোগ করেছেন।

জুমবাংলানিউজ/এইচএমজেড