slider জাতীয়

দুপুরে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়ছেন প্রধানমন্ত্রী

জাতিসংঘের ৭২তম অধিবেশনে যোগ দিতে শনিবার নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এই অধিবেশনে তিনি বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিবেন।

দুপুর ২টায় বিমান বাংলাদেশ এয়ারলাইন্সের বিজি-১৯১১ ফ্লাইটে নিউইয়র্কের উদ্দেশে ঢাকা ছাড়বেন তিনি।  ফ্লাইটটি স্থানীয় সময় বিকাল ৫টায় আবুধাবি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছাবে। সেখানে কয়েক ঘণ্টা যাত্রাবিরতির পর ইতিহাদ এয়ারলাইন্সের ফ্লাইটে নিউইয়র্ক যাবেন প্রধানমন্ত্রী।

শেখ হাসিনাকে বহনকারী ফ্লাইটটি টানা ১৪ ঘণ্টা যাত্রা শেষে স্থানীয় সময় রোববার সকাল ৯টা ২০মিনিটে নিউইয়র্কে জন এফ কেনেডী আন্তর্জাতিক বিমানবন্দরে অবতরণ করবে।

বিমানবন্দরে প্রধানমন্ত্রীকে উষ্ণ অভ্যর্থনা জানানো হবে। বিমানবন্দর থেকে একটি মোটর শোভাযাত্রা সহকারে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে ম্যান হাটনের গ্র্যান্ড হায়াত হোটেলে নিয়ে যাওয়া হবে। তিনি জাতিসংঘ অধিবেশনে যোগদানকালে নিউইয়র্কের এই হোটেলে অবস্থান করবেন।

২১ সেপ্টেম্বর জাতিসংঘ অধিবেশনে বাংলায় বক্তব্য দেবেন। ভাষণে প্রধানমন্ত্রী রোহিঙ্গাদের ওপর চলমান নিপীড়নের বিষয়টি তুলে ধরে এই সমস্যার সমাধানে বিশ্ববাসীর সহযোগিতা কামনা করবেন। এক্ষেত্রে কফি আনান কমিশনের সুপারিশ বাস্তবায়নে প্রস্তাব দেবেন। একইসঙ্গে শেখ হাসিনা রোহিঙ্গা সমস্যার মূল কারণগুলো তুলে ধরে এর আশু সমাধানে বাংলাদেশের প্রস্তাবগুলো জাতিসংঘে উত্থাপন করবেন।

প্রধানমন্ত্রী শেখ হাসিনা ২২ সেপ্টেম্বর নিউইয়র্ক থেকে সড়কপথে ভার্জিনিয়ার উদ্দেশে রওয়ানা হবেন। সেখান থেকে তিনি ২৯ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওয়ানা হবেন। তিনি ২ অক্টোবর দেশে ফিরবেন।

১২ সেপ্টেম্বর নিউইয়র্কে জাতিসংঘের সদর দপ্তরে সংস্থাটির সাধারণ পরিষদের ৭২তম অধিবেশনের উদ্বোধন হয়েছে। ২৫ সেপ্টেম্বর পর্যন্ত এই অধিবেশন চলবে। ১৯ সেপ্টেম্বর সাধারণ বিতর্ক শুরু হবে।