আইন-আদালত জাতীয় স্লাইডার

দুধ, দই, পশু খাদ্যে এন্টিবায়োটিক, রাসায়নিক, সীসা পরীক্ষার নির্দেশ

জুমবাংলা ডেস্ক : দুধ, দই এবং পশু খাদ্যের নমুনা সংগ্রহ করে তাতে কি পরিমাণ ব্যাকটেরিয়া, এন্টিবায়োটিক, রাসায়নিক, সীসাসহ মানবদেহের জন্য ক্ষতিকর উপাদান রয়েছে তা নিরূপন করে আদালতে প্রতিবেদন দাখিল করতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষ ও বিএসটিআইকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। আগামী ২৩ জুনের মধ্যে এ প্রতিবেদন দিতে বলা হয়েছে।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি কে এম হাফিজুল আলমের হাইকোর্ট বেঞ্চ আজ মঙ্গলবার এ আদেশ দেন। আদালতে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের পক্ষে আইনজীবী ছিলেন ব্যারিষ্টার ফরিদুল ইসলাম। বিএসটিআই’র পক্ষে ছিলেন ব্যারিষ্টার সরকার এম আর হাসান মামুন, দুদকের পক্ষে ছিলেন অ্যাডভোকেট সৈয়দ মামুন মাহবুব।

রাষ্ট্রপক্ষে ছিলেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিনউদ্দিন মানিক। জনস্বাস্থ্য ইনস্টিটিউটের জাতীয় নিরাপদ খাদ্য গবেষণাগারের (এনএফএসএল) প্রধান অধ্যাপক ড. শাহনীলা ফেরদৌসীর পক্ষে ছিলেন ব্যারিস্টার শাহিন আহমেদ।

আজ শুনানিকালে দুর্নীতি দমন কমিশনের (দুদক) আইনজীবী সৈয়দ মামুন মাহবুব আদালতে প্রতিবেদন দাখিল করে বলেন, বিএসটিআই ও নিরাপদ খাদ্য কর্তৃপক্ষকে চিঠি দিয়েছি। তাদের পদক্ষেপের ওপর নির্ভর করবে আমাদের কার্যক্রম।

জুমবাংলানিউজ/পিএম