জাতীয় শিক্ষা

দুই ছাত্রীকে যৌন নিপীড়নের সুষ্ঠু তদন্ত দাবিতে রাবিতে মানববন্ধন

রাবি প্রতিনিধি: রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে দুই শিক্ষার্থীকে যৌন নিপীড়নের ঘটনার সুষ্ঠু তদন্তের দাবি জানিয়ে মানববন্ধন করেছে শিক্ষার্থীরা।

রবিবার দুপুরে বিশ্ববিদ্যালয়ের সৈয়দ ইসমাইল হোসেন সিরাজী একাডেমিক ভবনের সামনে মানববন্ধন থেকে এসব দাবি জানান তারা।

শিক্ষা গবেষণা ইনস্টিটিউটের ৪র্থ বর্ষের শিক্ষার্থী খুরশিদ রাজিবের সঞ্চালনায় বক্তব্য দেন ইনস্টিটিউটের চতুর্থ বর্ষের শিক্ষার্থী শহীদুল ইসলাম, তৃতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজ আফরোজা ফারজানা, নূরুদ্দীন আশিক, দ্বিতীয় বর্ষের শিক্ষার্থী মাহফুজ ডালী, তানিয়া সরকার এবং মার্কেটিং বিভাগের মাস্টার্সের শিক্ষার্থী প্রসেনজিৎ প্রমুখ।

এ সময় শিক্ষার্থীরা বলেন, ‘বিভাগের পিতৃতুল্য শিক্ষকদের কাছে যদি আমরা নিরাপদ না হতে পারি তাহলে কোথায় নিরাপদ হবো? এ ধরনের ঘটনায় খুবই শঙ্কিত করে তোলে। বর্তমানে বিচারহীনতার সংস্কৃতি চালু হওয়ায় ভুক্তভোগীদের বিভিন্নভাবে হুমকির মুখে ফেলা হচ্ছে। তাছাড়াও অনেক শিক্ষক নিপীড়িতদের পাশে না দাঁড়িয়ে সত্য ঘটনাকে আড়াল করতে রাজনীতির সঙ্গে মেশানোর চেষ্টা করছেন।’

তাই শিক্ষার্থীরা অনুরোধ জানিয়ে বলেন, প্লিজ আমাদের রাজনীতির সঙ্গে মেশাবেন না, বিদ্যাপিঠগুলোকে নিরাপদ কেন্দ্র হিসেবে গড়ে তুলুন। একইসঙ্গে এ ঘটনার সুষ্ঠু তদন্ত করে দৃষ্টান্তমূলক শাস্তি নিশ্চিতের দাবি জানান তারা।

এর আগে গত মঙ্গলবার দুপুরে আইইআরের সহকারী অধ্যাপক বিষ্ণুকুমার অধিকারীর বিরুদ্ধে যৌন হয়রানী ও মানসিকভাবে উত্যক্তের অভিযোগ এনে চতুর্থ বর্ষের ও দ্বিতীয় বর্ষের দুই ছাত্রী আইইআরের পরিচালকের কাছে অভিযোগ দেন। পরে জরুরি সভায় অভিযুক্ত শিক্ষককে সাময়িক অব্যাহতি দিয়ে পরিচালককে প্রধান করে তিন সদস্য বিশিষ্ট তদন্ত কমিটি গঠন করা হয়।

জুমবাংলানিউজ/এএসএমওআই