বিজ্ঞান ও প্রযুক্তি স্লাইডার

দুইশ’র বেশি জনগুরুত্বপূর্ণ অ্যাপস তৈরি করবে আইসিটি বিভাগ

বিজ্ঞান ও প্রযুক্তি ডেস্ক : দক্ষতা উন্নয়ন প্রকল্পের প্রকল্পের আওতায় জনস্বার্থ ও ভবিষ্যত গুরুত্ব বিবেচনায় সরকারি-বেসরকারি দপ্তরের দুই শতাধিক অ্যাপস তৈরি করবে তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগ। গত ২৬ নভেম্বর আইসিটি ডিভিশনের প্রোগ্রাম শাখার সিনিয়র সহকারী প্রধান দেবোত্তম সান্যাল স্বাক্ষরিত এক পত্রে এ তথ্য জানা যায়।

এ কার্যক্রমের প্রধান উদ্দেশ্যে থাকবে মানুষের হাতে আইসিটি উপকরণ সহজলভ্য করা এবং সরকারি সেবা দ্রুততম সময়ে স্বল্প খরচে ও কম ভিজিটে প্রাপ্তি নিশ্চিত করা। প্রতিটি অ্যাপস তৈরিতে ৫ থেকে ৭ লাখ টাকা বরাদ্দ রয়েছে। অ্যাপসের গুরুত্ব ও প্রয়োজনীয়তার নিরিখে প্রস্তাবিত বরাদ্দ কম বেশি হতে পারে বলেও প্রকল্প থেকে বলা হয়েছে।

এর জন্যে সরকারের বিভিন্ন মন্ত্রণালয় বা বিভাগ অধিদপ্তর, পরিদপ্তর, সংস্থা বিভাগীয় কার্যালয়, জেলা পর্যায়ের দপ্তর, উপজেলা পর্যায়ের দপ্তর, স্বায়ত্বশাসিত সংস্থাসহ যেকোনও দপ্তরের জনসেবা, জনস্বার্থ ও সেবা সহজীকরণ বিষয়ক অ্যাপসের অধিকতর সেবা প্রদানের সুযোগ থাকলে তা এ প্রকল্পের মাধ্যমে বাস্তবায়ন করা সম্ভব।

বর্ণিত অবস্থায় সংশ্লিষ্ট সরকারি দপ্তরের অ্যাপসের নাম ও আইডিয়া ও ব্যয় সংক্রান্ত যাবতীয় তথ্য প্রস্তাব আকারে প্রকল্প পরিচালক বরাবর আবেদন করতে অথবা pd.sdmga@gmail.com এ পাঠাতে বলা হয়েছে।

প্রসঙ্গত, মোবাইল গেইম ও অ্যাপ্লিকেশন এর দক্ষতা উন্নয়ন প্রকল্পের পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন চাঁদপুরের সাবেক অতিরিক্ত জেলা প্রশাসক উপ-সচিব মোহাম্মদ আবদুল হাই পিএএ। এ প্রকল্পের মাধ্যমে চাঁদপুরসহ সারাদেশে বিপুল সংখ্যক তরুণকে অ্যান্ড্রয়েড অ্যাপস ওপরে প্রশিক্ষণ চলমান রয়েছে।

জুমবাংলানিউজ/এইচএমজেড