অর্থনীতি-ব্যবসা জাতীয় শেয়ার বাজার

দর বেড়েছে ইস্টার্ন ইন্স্যুরেন্সের

পুঁজিবাজার ডেস্ক : ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) গতকাল ইস্টার্ন ইন্স্যুরেন্সের শেয়ারদর বেড়েছে ১০ শতাংশ। ফলে কোম্পানিটি উঠে আসে দরবৃদ্ধির শীর্ষে।

বাজার পর্যবেক্ষণে দেখা গেছে, ডিএসইতে গত এক মাসে ইস্টার্ন ইন্স্যুরেন্স শেয়ারের দর ২৯ টাকা থেকে ৪২ টাকার ঘরে উঠে আসে। গতকাল ইস্টার্ন ইন্স্যুরেন্স শেয়ারের সর্বশেষ দর ১০ শতাংশ বা ৩ টাকা ৯০ পয়সা বেড়ে দাঁড়ায় ৪২ টাকা ৯০ পয়সায়। গত এক বছরে শেয়ারটির সর্বনিম্ন দর ছিল ২৪ টাকা ৪০ পয়সা ও সর্বোচ্চ দর ৪৪ টাকা ৯০ পয়সা।

২০১৮ হিসাব বছরের প্রথম তিন প্রান্তিকে (জানুয়ারি-সেপ্টেম্বর) কোম্পানিটির শেয়ারপ্রতি আয় (ইপিএস) হয়েছে ১ টাকা ৯৪ পয়সা, যা এর আগের বছর একই সময়ে ছিল ১ টাকা ৮৭ পয়সা। ৩০ সেপ্টেম্বর ২০১৮ কোম্পানিটির শেয়ারপ্রতি নিট সম্পদমূল্য দাঁড়িয়েছে ৪০ টাকা ৭৩ পয়সায়।

২০১৭ সালে কোম্পানিটি ২০ শতাংশ নগদ লভ্যাংশ দেয়। সমাপ্ত হিসাব বছরে এর ইপিএস হয়েছে ৩ টাকা ৫৩ পয়সা ও এনএভিপিএস ৩৮ টাকা ৮৬।

নন লাইফ বীমা কোম্পানিটির অনুমোদিত মূলধন ১০০ কোটি টাকা, পরিশোধিত মূলধন ৪৩ কোটি ১১ লাখ টাকা ও রিজার্ভ ৮৮ কোটি ৭২ লাখ ৬০ হাজার টাকা। মোট শেয়ারের মধ্যে উদ্যোক্তা-পরিচালক ৫০ দশমিক ৯০ শতাংশ, প্রতিষ্ঠান ২৭ দশমিক ৮১ শতাংশ ও ২১ দশমিক ২৯ শতাংশ রয়েছে সাধারণ বিনিয়োগকারীদের হাতে।

জুমবাংলানিউজ/পিএম