জাতীয় স্বাস্থ্য

দরিদ্রদের জন্য স্বাস্থ্য পরীক্ষার প্যাকেজ দিচ্ছে ইনসাফ বারাকাহ, মাত্র এক হাজার টাকায়

স্বাস্থ্য ডেস্ক : মাত্র ১ হাজার টাকার প্যাকেজে হেলথ চেকআপ (সিবিসি, সিরাম ক্রিটিনিন, আরবিএস, ইউরিন আর/ই, ইসিজি ও আল্ট্রাসনোগ্রাম) করার সুযোগ দিচ্ছে ইনসাফ বারাকাহ কিডনি অ্যান্ড জেনারেল হাসপাতাল। জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মদিন, মহান স্বাধীনতা দিবস ও বিশ্ব কিডনি দিবস উপলক্ষে এ সুযোগ দেয়া হচ্ছে।

মঙ্গলবার রাজধানীর একটি হোটেলে আয়োজিত বিভিন্ন মিডিয়ার সাংবাদিকদের সঙ্গে মতবিনিময় সভায় হাসপাতালের ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. ফখরুল ইসলাম এ তথ্য জানান।

অধ্যাপক ডা. ফখরুল ইসলাম জানান, ১৪ মার্চ থেকে ১৩ এপ্রিল পর্যন্ত এ কর্মসূচি চলবে। ১ মাস প্রতিদিন বিকাল ৩-৫টা পর্যন্ত বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেয়া হবে। ক্যাম্পে রেজিস্ট্রেশনভুক্ত রোগীদের কিডনি সম্পর্কিত সিরাম ক্রিটিনিন, ইউরিন আর/ই, পরীক্ষা ও ডেন্টাল চেক-আপ ফ্রি করা হবে। ১০ জন হতদরিদ্র গরীব রোগীকে ফ্রি অপারেশন করা হবে। বিভিন্ন অপারেশনে ২৫ শতাংশ, পরীক্ষা-নিরীক্ষায় ৫০ শতাংশ ছাড় দেয়া হবে এবং ৩০ হাজার টাকায় প্যাকেজে কিডনির পাথর অপারেশন ও ২২ হাজার টাকায় প্রোস্টেট অপারেশন করা হবে।

আগামী ১৭ মার্চ জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের জন্মদিন ও শিশু দিবস উপলক্ষে শিশু বিশেষজ্ঞ ডাক্তারগণ কর্তৃক বিনামূল্যে চিকিৎসা পরামর্শ দেবেন। হতদরিদ্র শিশুদের সুন্নাতে খাতনা (মুসলমানি) ফ্রি করা হবে। ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস ও জাতীয় দিবস উপলক্ষে বিভিন্ন বিষয়ের বিশেষজ্ঞ ডাক্তার দ্বারা বিনামূল্যে চিকিত্সা পরামর্শ দেয়া হবে। কিডনি রোগ সম্পর্কে জনগণের মধ্যে সচেতনতা বৃদ্ধির লক্ষ্যে ১ লাখ লিফলেট বিতরণ, ফেস্টুন, ব্যানার প্রদর্শন, পোস্টার লাগানো হবে।

মতবিনিময় সভায় অধ্যাপক ডা. মো. ফিরোজ খান বলেন, অসংক্রামক রোগগুলির মধ্যে কিডনি রোগ অন্যতম। প্রতিদিনই বৃদ্ধি পাচ্ছে এ রোগের প্রকোপ। বিশ্বের প্রায় ৮৫ কোটি মানুষ বিভিন্ন ধরনের কিডনি রোগে ভুগছে। প্রতি বছর ২৪ লাখ মানুষ ক্রনিক কিডনি ডিজিজ বা দীর্ঘস্থায়ী কিডনি রোগে মারা যাচ্ছে। অন্য দিকে প্রায় ১ কোটি ৩০ লাখ লোক আকস্মিক কিডনি রোগে আক্রান্ত হয় প্রতি বছর। এদের মধ্য থেকে প্রায় ১৭ লাখ রোগী অকাল মৃত্যুবরণ করে। এ ছাড়াও আকস্মিক কিডনি বিকল ও দীর্ঘস্থায়ী কিডনি রোগের কারণে হৃদরোগ, ডায়াবেটিস, উচ্চ রক্তচাপ, এইডস, ম্যালেরিয়া, টিবি, হেপাটাইটিস ইত্যাদি রোগের ঝুঁকি বহুগুণে বেড়ে যায়।

মত বিনিময় সভায় আরও উপস্থিত ছিলেন ইনসাফ বারাকাহ হাসপাতালে ডেপুটি ম্যানেজিং ডিরেক্টর মো. আলতাফ হোসেন, হাসপাতালের জনসংযোগ কর্মকর্তা মো. সোহরাব আকন্দ। মাসব্যাপি সেবা পেতে ৪৯৩৫০১৮০, ০১৯৭৮-০৯৮০৮১ নম্বরে যোগাযোগ করতে অনুরোধ করা হয়েছে।

জুমবাংলানিউজ/পিএম