অন্যরকম খবর আন্তর্জাতিক

তুষারের মাঝে নান্দনিক এক রেলপথ !

রেহেনা আক্তার রেখা: ট্রেন জার্নি হচ্ছে অন্যরকম এক ভাললাগার জার্নি। ট্রেন জার্নি ভাললাগেনা এমন মানুষ খোঁজে পাওয়া হয়তো যাবেনা। ঝকঝক ট্রেনের শব্দ সবাই পছন্দ করে। সত্যি বর্ষার দিনে ঝক ঝক ট্রেনের শব্দে মনে পড়ে যায় হারানো দিনের অসংখ্য স্মৃতি। যাইহোক আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে  তুষারের ভিতরে এক নান্দনিক রেলপথ নিয়ে ছোট্ট একটি আয়োজন।বলছিলাম পৃথিবীর সবচাইতে ধীরগতির ট্রেন এই গ্লেসিয়ার এক্সপ্রেসের কথা। আসুন জেনে নেই এই অপরুপ রেলপথের সম্পর্কে।

পৃথিবীর সবচাইতে ধীরগতির ট্রেন হচ্ছে এটি। প্রায় আট ঘন্টার এই ট্রেনযাত্রার পথে ৯১টি সুড়ঙ্গপথ ও ২৯১টি সেতু রয়েছে।  ট্রেন যাত্রাটি সেন্ট মরিটজ, শুর (গ্রীষ্মকালে ড্যাভোস) থেকে যারম্যাট যাওয়া-আসা করে। এর মধ্য দিয়েই আল্পস পর্বতমালার পূর্ব থেকে পশ্চিম অংশের দেখা মিলবে।গ্লেসিয়ার এক্সপ্রেস দিয়ে যাওয়ার পথে  আপনি তুষারাবৃত পর্বত দেখতে পাবেন।

আপনি দেখতে পাবেন সুন্দর সব নদ-নদী, শান্তিপূর্ণ আল্পাইন চারণভূমি, মনোমুগ্ধকর দুর্গ ও মনোরম গ্রাম। একেবারে সরু লাইনের উপর দিয়ে চলাচলকারী ২৯০ কিলোমিটার যাত্রার এই ট্রেনটি ঘন্টায় ২৪ মাইল বেগে ছোটে। দৃষ্টিনন্দন ট্রেন যাত্রার দিক দিয়ে এই এক্সপ্রেসটির সাথে বার্নিনা এক্সপ্রেসের তুলনা করা হয়। সত্যি এক অপরুপ প্রাকৃতিক সৌন্দর্য ভরপুর এই রেলপথ। আপনিও চাইলে ছুটে যেতে পারেন এই ভ্রমণ করতে।  চাইলে আপনিও এই ভ্রমণ করে কিছুসময়ের জন্য স্বপ্নরাজ্যে হারিয়ে যেতে পারেন।