খেলা-ধুলা

তবে কি আইসিসিতে টেস্ট মর্যাদা পাচ্ছে আফগানিস্তান!

বেশ আগেই এই সিদ্ধান্ত মাথায় নিয়ে রেখেছে আইসিসি। বড় পরিবর্তনের কথাই চিন্তা করেছে ক্রিকেটের এই বিশ্ব নিয়ন্ত্রক প্রতিষ্ঠানের কর্মকর্তারা। সে হিসেবে আইসিসিতে টেস্ট মর্যাদা পাচ্ছে আফগানিস্তান!

আইসিসি চাইছে পূর্ণ সদস্য সংখ্যা ১৫ থেকে ১৬টি করতে। এখনো চূড়ান্ত কোনো সিদ্ধান্ত না হলেও আইসিসির পরিকল্পনায় রয়েছে বিষয়টি। ২০০০ সালের ২৬ জুন দশম দেশ হিসেবে আইসিসির সর্বশেষ পূর্ণ সদস্য পদের স্বীকৃতি পায় বাংলাদেশ।

অনেক দেশের নাম শোনা গেলেও তালিকায় এরপর আর কেউ যোগ হয়নি। আইসিসির প্রধান নির্বাহী ডেডিভ রিচার্ডসন অবশ্য আশার কথাই শুনিয়েছেন সহযোগী সদস্য দেশগুলোর জন্য। শ্রীলঙ্কার এক বৈঠকের পর তিনি জানান, ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রণ সংস্থা সর্বোচ্চ পর্যায়ে আরো ৫ থেকে ৬টি দেশকে যোগ করতে চাইছে।

শ্রীলঙ্কান ক্রিকেট ও এশিয়ান ক্রিকেট কাউন্সিলের (এসিসি) প্রধান থিলাঙ্গা সুমাথিপালার আমন্ত্রণে রিচার্ডসন যোগ দিয়েছেন এই বৈঠকে। সেখানেই ক্রিকেট নিয়ে আইসিসির ভাবনা ভাগাভাগি করেন এভাবে, ‘উচ্চপর্যায়ের ক্রিকেটে আরো প্রতিযোগিতামূলক দেশকে চায় আইসিসি। অনেক দিন ধরে আমাদের পূর্ণ সদস্য দেশ ১০টি। আমরা মনে করি আরো ৮ থেকে ৯টি দেশ আছে, যারা উচ্চপর্যায়ের ক্রিকেট খেলতে সক্ষম।’

আট থেকে ৯টি দেশ না হলেও অন্তত পাঁচ থেকে ছয়টি দেশের দিকে নজর রেখেছে আইসিসি। আর সেই সব দেশের বেশির ভাগই এশিয়ার। সেটাও জানিয়ে রাখলেন রিচার্ডসন, ‘আমরা সংখ্যাটা ১৫ থেকে ১৬ করার ব্যাপারে আগ্রহী। অনেক দেশই ভালো করছে, যার মধ্যে আফগানিস্তান, নেপাল, মালয়েশিয়া ছাড়াও এশিয়া অঞ্চলের আরো বেশ কয়েকটি দেশ রয়েছে। সবার আগে অবশ্য আফগানিস্তানের নাম রয়েছে খসড়ায়।

গুরুত্বপূর্ণ বিষয় হলো আমরা তাদের ক্রিকেটকে উন্নত করতে পেরেছি এবং তারা এখন এমন জায়গায় পৌঁছেছে যে বড় কোনো দলের বিপক্ষেও সমান তালে লড়াই ক্ষমতা রাখে।’

সূত্র : ক্রিকইনফো।

ভিডিও নিউজ : মার্কিন দূতাবাসের কর্মকর্তাদের কন্ঠে বাংলা গান (ভিডিও)

Add Comment

Click here to post a comment