Exceptional অন্যরকম খবর জাতীয়

ঢাকা –কলকাতা মৈত্রী এক্সপ্রেস ট্রেনের ভাড়া ও সময়সূচি

ট্রাভেল ডেস্ক : মৈত্রী ট্রেন হচ্ছে ঢাকা এবং কলকাতা যাওয়া-আসার সহজ মাধ্যম। এছাড়াও ঢাকা থেকে কলকাতা যাওয়ার সরাসরি বাস ও বিমান চালু আছে। বাংলাদেশের বিভিন্ন অঞ্চলে ট্রেন ছাড়া ও পৌছানোর সময়, আজকের ট্রেনের সময়সূচী, ঢাকা থেকে আন্তঃনগর ট্রেন, মেইল/এক্সপ্রেস ট্রেনের সময়সূচি ।

#শীতাতপ নিয়ন্ত্রিত: ঢাকা থেকে কলকাতার পথের মৈত্রী এক্সপ্রেস এখন সম্পূর্ণ ‘শীতাতপ নিয়ন্ত্রিত’। রেলমন্ত্রী মুজিবুল হক শুক্রবার,১৪ ই এপ্রিল, ২০১৭, সকালে ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশনে এই নতুন সেবার উদ্বোধন করেন।

ঢাকা – কলকাতা বন্ধন এক্সপ্রেস ট্রেনের ভাড়া, সময়সূচি
বিমান চলাচলের সময়সূচী ও ভাড়ার তালিকা
#ট্রেন কখন ছাড়ে ঢাকা থেকে?

ঢাকা থেকে সকাল ৮:১৫ মিনিটে ছাড়ে। ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে ছাড়ে।
আর টিকিট কাটতে হবে কমলাপুর রেল স্টেশনে গিয়ে। কলকাতা ট্রেনের টিকিট আর কোথাও বিক্রি করে না।

#আমি কি ট্রেনের রিটার্ন টিকিট কাটতে পারবো?

জি পারবেন তবে কলকাতা টু ঢাকার ট্রেনের টিকিট কমলাপুর রেল স্টেশন থেকে কাটতে পারবেন তবে ২০% টিকিট দিতে পারে ঢাকা থেকে সেক্ষেত্রে আপনার ভাগ্য ভালো থাকলে পাবেন অথবা পাবেন না। আর বাকি ৮০% টিকিট কলকাতা কাউন্টার থেকে দিয়ে থাকে।

#কি বার ছাড়ে ঢাকা এবং কলকাতা থেকে?

ঢাকা টু কলকাতাঃ শুক্রবার (৩১০৭), শনিবার (৩১১০), রবিবার (৩১০৭), বুধবার (৩১১০)।

কলকাতা টু ঢাকাঃ শনিবার (৩১০৮), সোমবার (৩১০৮), মঙ্গলবার (৩১০৯), শুক্রবার (৩১০৯)।

#কত করে ভাড়া এডাল্ট এবং শিশুদের জন্য?

AC কেবিন – ২৫২২ টাকা + ৩৭৮ টাকা (ভ্যাট)+ ৫০০ টাকা ট্রাভেল ট্যাক্স = ৩৪০০ টাকা
AC চেয়ার – ১৭৪৮ টাকা +২৫২ টাকা ( ভ্যাট ) + ৫০০ ট্রাভেল ট্যাক্স = ২৫০০ টাকা।

ট্রাভেল ট্যাক্স প্রতিজনের জন্য ৫০০ টাকা করে যা টিকিট এর টাকার সাথে যুক্ত। কলকাতা টু ঢাকা :
AC কেবিন – ২০১৫ রুপি
AC চেয়ার – ১৩৪৫ রুপি

শিশুদের জন্য ৫০% ডিস্কাউন্ট হবে যদি ১ থেকে ৫ বছরের মধ্যে বয়স হয়ে থাকে নতুবা ফুল ভাড়া দিয়ে টিকিট কাটতে হবে। পাসপোর্ট অনুসারে বয়স ধরা হয়ে থাকে।

এখানে ডলার হিসেবে দেখানো হয়েছে তবে কিছু কম বেশি হতে পারে কারণ ডলারের রেট চেঞ্জ হতে পারে তবে সেটা সামান্য পরিমাণ কম বেশি হবে। আর প্রতি জনের টিকিট কাটতে গেলে ১০০% ট্রাভেল ট্যাক্স দিয়ে ট্রেনের টিকিট কাটতে হবে যা উপরে উল্লেখ করেছি।

#টিকিট কখন পাওয়া যাবে?

সকাল ৯ টা থেকে রাত ৭ টা পর্যন্ত টিকিট দেওয়া হয়। আর কমলাপুর রেল স্টেশন থেকে টিকিট পাবেন। আর ৩০ দিন আগ পর্যন্ত অগ্রিম টিকিট নিতে পারবেন তবে যাবার মিনিমাম ৫/৬ দিন আগে না নিলে টিকিট পাবেন বলে মনে হয় না কারণ প্রচন্ড চাপ থাকে।

#কত কেজি পর্যন্ত নিতে পারবেন?

একজন পূর্ণবয়স্ক ব্যক্তি ৩০ কেজি পর্যন্ত ফ্রি নিতে পারবেন মানে একটা লাগেজে ৩০ কেজি পর্যন্ত নিতে পারবেন আর শিশুদের ক্ষেত্রে ২০ কেজি পর্যন্ত মানে সাথে যদি বাচ্চা থাকে তার জন্য ২০ কেজি পর্যন্ত ফ্রি নিতে পারবেন।

#ওজন (৩০ কেজি) বেশি নিলে কত চার্জ দিতে হবে?

৩১ কেজি থেকে ৫০ কেজি হলে প্রতি কেজিতে ২ ডলার করে এক্সট্রা ফি দিতে হবে এবং ৫০ কেজি + হলে প্রতি কেজিতে ১০ ডলার করে গুনতে হবে।

#ট্রেন কখন পৌঁছাবে ঢাকা থেকে কলকাতা?

ঢাকা ক্যান্টনমেন্ট স্টেশন থেকে সকাল ৮:১৫ মিনিটে ছাড়বে আর কলকাতা পৌঁছাবে সন্ধ্যা ৭ টার দিকে তবে মাঝে মাঝে লেট হতে পারে সেক্ষেত্রে রাত ৯ টা বেজে যেতে পারে।

#ট্রেন কখন পৌঁছাবে কলকাতা থেকে ঢাকা?

কলকাতা থেকে সকাল ৭ টা ১০ মিনিটে ছাড়ে আর ঢাকা আসে সন্ধ্যা ৭ টার একটু আগে যদি দেরি না হয় আর দেরি হলে রাত ৮/৯ টা পর্যন্ত হতে পারে।

#কত সময় লাগে ট্রেনে যেতে বা আসতে?

ভ্রমণ এর মোট সময় ১১ ঘণ্টা তবে মাঝে মাঝে দেরি হলে হয়তো হায়েস্ট ১৩ ঘণ্টা হতে পারে এর বেশি নয়। মোট ঢাকা টু কলকাতা ৪০০ কি.মি. পথ যেতে হয়। আর ট্রেনের স্পিড থাকে ৪০/৪২ কি.মি. ঘন্টায়

জুমবাংলানিউজ/ জিএলজি