অর্থনীতি-ব্যবসা জাতীয় স্লাইডার

ডিজিটাল মার্কেটিংয়ে পেমেন্ট সিস্টেম চালুতে সহায়তা করবে এনবিআর

বিজনেস ডেস্ক : ডিজিটাল মার্কেটিংয়ে পেমেন্ট সিস্টেম চালু হলে অনেক কিছু স্বচ্ছ হবে এবং ভ্যাট ট্যক্স আদায় সহজ হবে বলে মনে করেন এনবিআর এর ভ্যাট পলিসি বিভাগের মেম্বার রেজাউল হাসান।

সম্প্রতি রাজধানীতে অনুষ্ঠিত ‘বেসিস সফট এক্সপো’র একটি গোল টেবিল বৈঠকে অংশ নিয়ে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

অনুষ্ঠানের মডারেটর এবং আহবাওক ছিলেন-জনাব কে এ এম রাশিদুল মজিদ, কো-চেয়ারম্যান, বেসিস স্ট্যান্ডিং কমিটি ডিজিটাল মার্কেটিং। মূল বক্তব্য প্রদান করেন, এনালাইজেন বাংলাদেশ লিমিটেডের চেয়ারম্যান, মোহাম্মদ রিসালাত সিদ্দিক, আলোচক হিসাবে উপস্থিত ছিলেন বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, ডিরেক্টর ইন চার্জ ডিজিটাল মার্কেটিং স্টেন্ডিং কমিটি, বেসিস দিদারুল আলম সানি, মাস্টার কার্ড বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার সৈয়দ মোহাম্মদ কামাল, এস এস এল ওয়েরলেসের চীফ অপারেটিং অফিসার আশীষ চক্রবর্তী এবং এরা ইনফোটেক লিমিটেডের চীফ এক্সিকিউটিভ অফিসার মো. সিরাজুল ইসলাম সহ আরো অনেকে।

রেজাউল হাসান বলেন, সংশ্লিষ্টদের প্রস্তাবিত পলিসি বাস্তবায়নে বেসিসকে সর্বাধিক সহায়তা করা হবে।

তিনি আরও বলেন, ‘আমরাও এরকম কিছুই চিন্তা করছি, খুব ভালো লাগলো দেখে যে আপনাদের চিন্তার সাথে আমাদের চিন্তার অনেকটাই মিল রয়েছে’।

গোল টেবিল বৈঠকে অন্যান্য বক্তারা লোকাল এড নেটওয়ার্ক গুলোকে ভ্যাট এবং ট্যাক্সের আওতা থেকে মুক্ত করার দাবী জানান। যাতে করে লোকাল ইন্ডাস্ট্রিগুলো গুগুল ফেসবুকের সাথে পাল্লা দিয়ে বাজার দখল করতে পারে।

লোকাল এডভার্টাইজারদের লোকাল প্লাটফর্মে বিজ্ঞাপন দেয়ার জন্য উৎসাহিত করা, মনোপলি বাজার নীতি থেকে বের হয়ে মুক্ত বাজার নীতিতে কাজ করার অনুরোধ জানান অনেকে।

মোহাম্মদ রিসালাত সিদ্দিকের প্রেজেন্টেশনে উঠে আসে ডিজিটাল মার্কেটিংয়ে ফেসবুক এবং গুগলের ভূমিকা এবং কিভাবে এই জায়ান্ট কোম্পানিগুলো ট্যাক্স না দিয়ে বাংলাদেশে ব্যবসা করছে। প্রেজেন্টেশনে উঠে আসে- বছরে প্রায় ২০০০ কোটি টাকার বিজ্ঞাপন দেয়া হয় ফেসবুকে, যার বেশির ভাগ অংশ যায় ছোট ছোট কম্পানি অথবা ব্যক্তি উদ্যোগে ফেসবুক পেজে ব্যবসার মাধ্যমে, যার কোনো ট্যাক্স বা ভ্যাট সরকার পায় না।

গত দুই বছরে দেশের ডিজিটাল মার্কেটিংয়ের পরিসর বেশ বেড়েছে। কিন্তু ট্যক্স ভ্যাট এবং পেমেন্টের ক্ষেত্রে কিছু জটিলতা কাজ করছে। এ সমস্যা দূর করতে ও বিষয়টির সমাধান নিয়েও আলোচনা হয় বৈঠকে।

জুমবাংলানিউজ/পিএম