ক্যাম্পাস জাতীয় রাজনীতি স্লাইডার

ডাকসু নির্বাচন : ভোটগ্রহণ শেষে হলে হলে চলছে ভোট গণনা

জুমবাংলা ডেস্ক : ঢাকা বিশ্ববিদ্যালয় কেন্দ্রীয় ছাত্র সংসদ (ডাকসু) নির্বাচন ও হল সংসদ নির্বাচনের ভোট গ্রহণ শেষে এখন চলছে ভোট গণনা।

সকাল ৮টা থেকে বেলা দুইটা পর্যন্ত ভোটগ্রহণের কথা থাকলেও কিছু হলে ভোটারদের দীর্ঘ লাইন থাকার কারণে নির্ধারিত সময় শেষ হওয়ার পরও ভোট নেওয়া হয়েছে।

তবে মেয়েদের দুটি দল কুয়েত মৈত্রী হল ও বেগম রোকেয়া হলে এখনো ভোট গ্রহণ চলছে। কারচুপির অভিযোগে কুয়েত মৈত্রী হলে নির্ধারিত সময়ের তিন ঘণ্টা পর ভোট শুরু হয়। রোকেয়া হলে দুই দফা ভোট বন্ধ থাকার পর বেলা তিনটায় আবারও ভোট গ্রহণ শুরু হয়। এ দুটি হল ছাড়া অন্য হলগুলোতে ভোট গ্রহণ শেষ হয়েছে।

ডাকসুর ২৫টি পদে এবং হল সংসদের ১৩টি পদে ভোট দিয়েছেন শিক্ষার্থীরা।

দুপুর ১টার দিকে মধুর ক্যান্টিনে সংবাদ সম্মেলন করে নির্বাচনে অনিয়মের অভিযোগ তুলে জাতীয়তাবাদী ছাত্রদলসহ বাম সংগঠন ও স্বতন্ত্র প্যানেলের প্রার্থীরা ভোট বর্জনের ঘোষণা দিয়েছেন। এরপর তার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ভিসি চত্বরে অবস্থান করছেন।

এদিকে, ডাকসু  নির্বাচন সুষ্ঠু হয়েছে বলে দাবি করেছেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. মো. আখতারুজ্জামান। সোমবার দুপুরে তিনি এই দাবি করেন।

ভিসি ড. আখতারুজ্জামান বলেন, উৎসবমুখর পরিবেশে শিক্ষার্থীরা ভোট দিয়েছে। তারা শৃঙ্খলা বজায় রেখে ভোট দিয়েছে- এটা বিশ্ববিদ্যালয়ের জন্য দৃষ্টান্ত।

দীর্ঘ ২৮ বছর পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের নির্বাচন অনুষ্ঠিত হয়েছে আজ।

স্বাধীন বাংলাদেশে এ পর্যন্ত মোট সাতবার অনুষ্ঠিত হয়েছে ডাকসু নির্বাচন। সবশেষ ডাকসু নির্বাচন হয় ১৯৯০ সালে। সে সময় বাংলাদেশে ঢাকাসহ বিভিন্ন বিশ্ববিদ্যালয়গুলোর ছাত্র সংসদগুলো ছিল নানা ইস্যুতে জাতীয় রাজনৈতিক আন্দোলনের মূল চালিকাশক্তি।

জুমবাংলানিউজ/এইচএম