জাতীয় স্লাইডার

ট্রাম্পের সাথে একান্তে কথা বলার সুযোগ প্রধানমন্ত্রীর

জুমবাংলা ডেস্ক : জাতিসংঘের সাধারণ অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্কের উদ্দেশে রওয়ানা হয়েছে বাংলাদেশের প্রতিনিধি দল। এ দলের নেতৃত্ব দিচ্ছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি জাতিসংঘ অধিবেশনের পাশাপাশি সেখানে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গেও বৈঠক করতে পারেন। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন সূত্রে এ তথ্য জানা গেছে।

রাষ্ট্রদূত মাসুদ বিন মোমেন জানান, ৯০ সদস্যবিশিষ্ট প্রতিনিধি দলের নেতৃত্ব দেবেন প্রধানমন্ত্রী। পররাষ্ট্রমন্ত্রী, স্থানীয় সরকার মন্ত্রী, পররাষ্ট্র প্রতিমন্ত্রীও রয়েছেন এর মধ্যে। প্রধানমন্ত্রীর মূখ্যসচিব নজিবুর রহমান, প্রধানমন্ত্রীর এসডিজি বিষয়ক সমন্বয়কারি আবুল কালাম আজাদসহ পদস্থ কয়েকজন কর্মকর্তা আসছেন প্রধানমন্ত্রীর সাথে।

নিউ ইয়র্কে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উদ্যোগে একটি উচ্চ পর্যায়ের বৈঠকে অংশ নেবেন শেখ হাসিনা। এ সময় ট্রাম্পের সাথেও একান্তে কথা বলার সুযোগ সৃষ্টি হবে প্রধানমন্ত্রীর। কারণ, এ অনুষ্ঠানের কো-হোস্ট হিসেবে আরো কয়েকটি দেশের সাথে বাংলাদেশও রয়েছে। জাতিসংঘ মহাসচিবও বক্তব্য রাখবেন এ সময়।

প্রধানমন্ত্রীর এ সফর নিয়ে সম্প্রতি অনুষ্ঠিত এক সংবাদ সম্মেলনে জানানো হয়, রোহিঙ্গা বিষয়ক, উন্নয়ন বিষয়ক, বিশেষত: শিক্ষা ও নারী অধিকার, আন্তর্জাতিক শান্তি এবং জলবায়ু পরিবর্তনের চ্যালেঞ্জ মোকাবেলা বিষয়কে প্রাধান্য দেবেন শেখ হাসিনা।

এছাড়া ইউএস চেম্বার অব কমার্স আয়োজিত একটি গোল টেবিল বৈঠকেও অংশ নেবেন প্রধানমন্ত্রী। প্রধানমন্ত্রীর তথ্য ও প্রযুক্তি বিষয়ক উপদেষ্টা সজীব ওয়াজেদ জয়, বঙ্গবন্ধুর অপর কন্যা শেখ রেহানাও আসবেন সফরসঙ্গী হিসেবে।

জুমবাংলানিউজ/পিএম