আন্তর্জাতিক

‘বাল্যবিয়ের কারণে কয়েক হাজার কোটি ডলার ক্ষতি হচ্ছে’

আন্তর্জাতিক ডেস্ক : আফ্রিকায় বাল্যবিয়ের কারণে কয়েক হাজার কোটি ডলার ক্ষতি হচ্ছে। বুধবার বিশ্বব্যাংক এক সংক্রান্ত একটি প্রতিবেদন প্রকাশ করেছে।

প্রতিবেদনে বলা হয়েছে, আফ্রিকার সাব-সাহারা অঞ্চলের অন্তত ১২টি দেশে তালিকা তৈরি করা হয়েছে। দেশগুলোতে বাল্যবিয়ের কারণে প্রায় ছয় হাজার তিন শ কোটি ডলার ক্ষতি হচ্ছে। দেশগুলোতে বাল্যবিয়ের শিকার শিশুরা ব্যাপকভাবে মৌলিক শিক্ষা থেকে ঝড়ে পড়ছে। আর এতে করে পুরো জাতি ক্ষতিগ্রস্ত হচ্ছে।

প্রতিবেদনে আরো বলা হয়, প্রতিবছর আফ্রিকার অনেক অঞ্চলে মাধ্যমিক শিক্ষা শেষ করার আগেই অনেক শিশু বিয়ে করে। এতে করে দেশের অর্থনৈতিক উৎপাদনশীলতা কমে যায়। এতে করে শিশুরা উচ্চশিক্ষা থেকে বঞ্চিত হয়ে অধিকাংশ ক্ষেত্রে কর্মহীন হয়ে যাচ্ছে। আবার মেয়ে শিশুরা তাদের স্বামীর কাছে প্রতারিত হয়ে বাবার বাড়িতে ফিরে আসলে নতুন সমস্যার সৃষ্টি হয় যা অধিকাংশ ক্ষেত্রেই সমাধানযোগ্য থাকে না বলে বিশ্বব্যাংক তাদের ‘এডুকেটিং গার্লস এন্ড এন্ডিং চাইল্ড ম্যারেজ’ শিরোনামের প্রতিবেদনটিতে জানিয়েছে।

বিশ্বে বাল্যবিয়ের উচ্চ হারের ২০টি দেশের তালিকা করা হয়েছে, যেখানে শীর্ষে আফ্রিকার ১৮টি দেশ। পশ্চিম আফ্রিকায় ১৫ বছর বয়সের মধ্যে ৫ ভাগের ও বেশি শিশুর বিয়ে হয়। তবে আফ্রিকান ইউনিয়নভুক্ত দেশগুলো বাল্যবিয়ে বন্ধে পদক্ষেপ নেয়া শুরু করেছে। ২০২৩ সালের মধ্যে এর ‍সুফল পাওয়া যাবে বলে তারা আশা করছে। সূত্র : ইয়ন

জুমবাংলানিউজ/এএসএমওআই