আন্তর্জাতিক জাতীয় লিড নিউজ

এক নজরে দেশ-বিদেশের আজকের শীর্ষ খবর (১১ অক্টোবর ২০১৮)

জাতীয়>>

২০ জেলায় ৩৩ প্রকল্প উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী : প্রধানমন্ত্রী শেখ হাসিনা ভিডিও কনফারেন্সের মাধ্যমে দেশের ২০টি জেলায় বিভিন্ন মন্ত্রণালয়ের ৩৩টি প্রকল্পের উদ্বোধন করেন। বৃহস্পতিবার সকালে গণভবন থেকে এই ভিডিও কনফারেন্স অনুষ্ঠিত হয়।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

তিতলী মোকাবেলায় ১৯ জেলায় ব্যপক প্রস্তুতি, ছুটি বাতিল, জানালেন ত্রাণমন্ত্রী : দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া বলেছেন,  ঘূর্ণিঝড় তিতলি নিয়ে এখন সারাদেশে কোনো শঙ্কা না থাকলেও ১৯ জেলার বিষয়ে এখনও সতর্ক অবস্থানে সরকার।  আমরা প্রস্তুত এবং প্রস্তুতির অংশ হিসেবে উপকূলীয় জেলাগুলোতে স্থাপন করা হয়েছে কন্ট্রোলরুম, মজুদ রয়েছে পর্যাপ্ত খাদ্য। বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে এসব কথা বলেন মন্ত্রী।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

বাংলাদেশের ৪১ শতাংশ পানিতে ই. কোলাই ব্যাক্টেরিয়া, বাড়ছে পানিবাহিত রোগ : বাংলাদেশে ডায়েরিয়া, জন্ডিস ও কলেরাসহ বিভিন্ন পানিবাহিত রোগের প্রাদুর্ভাব বাড়ছে। দেশে ব্যবহার করা ৪১ শতাংশ পানিতে ই. কোলাই ব্যাক্টেরিয়ার সংক্রমণ থাকার কারণে এ ধরণের রোগ বাড়ছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বিশ্বব্যাংকের স্যানিটেশন ও স্বাস্থ্যবিধি প্রতিবেদনে এ তথ্য উঠে আসে। বৃহস্পতিবার দুপুরে রাজধানী সোনাগাঁও হোটেলে একটি অনুষ্ঠানে প্রতিবেদনটি প্রকাশ করা হয়। এতে জানানো হয়েছে- বাংলাদেশের পানিতে আর্সেনিক ঝুঁকি বাড়ছে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

১ লাখ রোহিঙ্গার জন্য প্রস্তুত ভাসানচর: ত্রাণমন্ত্রী : ‘রোহিঙ্গাদের জন্য প্রস্তুত করা হয়েছে নোয়াখালীর ভাসানচর। সেখানে এক লাখ রোহিঙ্গাকে ‘অস্থায়ীভাবে’ রাখা হবে।’  বৃহস্পতিবার সচিবালয়ে সংবাদ সম্মেলনে দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণমন্ত্রী মোফাজ্জল হোসেন চৌধুরী মায়া এ কথা জানান। মন্ত্রী বলেন, রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। ওই দেশের নাগরিক হিসেবে সম্মানের সঙ্গে দেশে ফিরে যাবে, এটাই আমরা চাই।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

আগামী রবিবার  পদ্মা সেতু পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী : প্রতিকূল আবহাওয়ার কারণে ১৩ অক্টোবরের পরিবর্তে ১৪ অক্টোবর পদ্মা সেতু প্রকল্প এলাকা পরিদর্শনে যাবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

খালেদা জিয়ার জামিনের মেয়াদ বাড়লো : জিয়া অরফানেজ ট্রাস্ট মামলায় বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার জামিনের মেয়াদ ১৫ অক্টোবর পর্যন্ত বাড়িয়েছে হাইকোর্ট। আজ বৃহস্পতিবার বিচারপতি এম ইনায়েতুর রহিম ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের বেঞ্চ এ আদেশ দেয়।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে কয়েদির পোশাকে বিমর্ষ দণ্ডপ্রাপ্তরা : ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় দণ্ডপ্রাপ্ত আসামিদের রায়ের কপি আদালত থেকে কাশিমপুর কেন্দ্রীয় কারাগারে পৌঁছানোর পর বৃহস্পতিবার ভোরে দণ্ডপ্রাপ্তদের কয়েদির পোশাক পরানো হয়েছে। এ সময় তারা বিমর্ষ অবস্থায় ছিলেন বলে কারাগার সূত্রে জানা গেছে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

কালুখালীতে প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে, নিহত ২ : রাজবাড়ীর কালুখালী উপজেলায় একটি প্রাইভেটকার নিয়ন্ত্রণ হারিয়ে খাদে পড়ে দুইজন নিহত হয়েছেন। নিহতরা হলেন, প্রাইভেটকারের চালক মানিকগঞ্জ সদর উপজেলার স্বরূপা গ্রামের হাচেন মোল্লার ছেলে মনির আহমেদ (৩২) ও যাত্রী টাঙ্গাইল জেলার মীর্জাপুর এলাকার মজনু কাজীর ছেলে রিপন কাজী।  বুধবার মাঝরাতে উপজেলার বোয়ালিয়া ইউনিয়নের শ্যামসুন্দরপুর গ্রামে এ ঘটনা ঘটে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

টঙ্গীতে প্লাস্টিক কারখানায় অগ্নিকাণ্ড : টঙ্গীতে বিসিক এলাকায় একটি প্লাস্টিকের কারখানায় অগ্নিকাণ্ড ঘটেছে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

জিম্বাবুয়ে সিরিজে টাইগারদের চূড়ান্ত দল ঘোষণা : জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজকে সামনে রেখে দল ঘোষণা করেছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড। ১৫ সদস্যের দলে ফিরেছেন মোহাম্মদ সাইফুদ্দিন, নতুন মুখ ফজলে রাব্বি। ইনজুরির কারণে নেই তামিম ইকবাল এবং সাকিব আল হাসান। সাকিব ও তামিম ইকবাল না থাকায় দুইটি পরিবর্তন প্রত্যাশিতই ছিল। জিম্বাবুয়ে সিরিজের জন্য তিন ম্যাচের ওয়ানডে দলে স্বাভাবিকভাবেই এসেছে সেই পরিবর্তন।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

আন্তর্জাতিক>>

বাড়ছে তিতলির ভয়াবহতা, আটজনের প্রাণহানি : ক্রমশ বাড়ছে ঘূর্ণিঝড় তিতলির ভয়াবহতা । তিতলির তাণ্ডবে ভারতের অন্ধ্রপ্রদেশে আটজনের প্রাণহানির ঘটনা ঘটেছে। সর্বাধিক ক্ষতিগ্রস্ত হয়েছে স্থানীয় শ্রীকাকুলাম । অন্ধ্র-ওড়িশার উপকূলবর্তী এলাকায় জারি হয়েছে অতিরিক্ত সতর্কতা ।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

ঘূর্ণিঝড় ‘মাইকেলে’ লণ্ডভণ্ড ফ্লোরিডা : চার মাত্রার এ হারিকেনের আঘাতে সমুদ্র তীরবর্তী শহরগুলোতে তাৎক্ষণিক বন্যা দেখা দেয় বলে জানিয়েছে বিবিসি। বুধবার স্থানীয় সময় সন্ধ্যায় ফ্লোরিডার প্যানহ্যান্ডেলে আঘাত হানার পর দুর্বল হয়ে এটি আলাবামা ও জর্জিয়ার দিকে এগিয়ে যাচ্ছে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

তালেবানদের সঙ্গে সংঘর্ষে ১৫ আফগান পুলিশ নিহত : ইসলামী জঙ্গিগোষ্ঠী তালেবান সদস্যদের সঙ্গে সংঘর্ষে কমপক্ষে ১৫ আফগান সীমান্ত পুলিশ নিহত হয়েছে। বৃহস্পতিবার রাজধানী কাবুলের পশ্চিমে ওয়ারদাক এলাকায় এ ঘটনা ঘটেছে বলে আফগান কর্মকর্তারা জানিয়েছেন। সংঘর্ষে ২১ তালেবান যোদ্ধাও নিহত হয়েছে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

‘বৈধতা’ দেয়া হল চীনের মুসলিম বন্দী শিবিরগুলো : লাখ লাখ উইগর মুসলিমের লাপাত্তা হয়ে যাওয়া নিয়ে আন্তর্জাতিক উদ্বেগের মুখে চীনের শিনজিয়াং প্রদেশের কর্তৃপক্ষ বন্দী শিবিরগুলোকে আইন করে বৈধতা দিয়েছে। চীনের কর্তৃপক্ষ এতদিনে স্বীকার করলো বহু উইগর মুসলিমকে বন্দী শিবিরে নিয়ে রাখা হয়েছে।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

মিসরে ক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মুরসির ছেলে গ্রেফতার : সামরিক অভ্যুত্থানেক্ষমতাচ্যুত প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসির সর্বকনিষ্ঠ ছেলে আব্দুল্লাহ মুরসিকে গ্রেফতার করেছে মিসরের পুলিশ। রাজধানী কায়রোর কাছেই নিজ বাড়ি থেকে বুধবার তাকে গ্রেফতার করা হয় বলে জানিয়েছে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল-জাজিরা।

বিস্তারিত পড়তে ক্লিক করুন

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

 

জুমবাংলানিউজ/এএসএমওআই