খেলা-ধুলা

জয়ের সাথে একাধিক রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছে ভারতীয় ক্রিকেট দল!

মঙ্গলবারই চেন্নাই টেস্টের শেষ দিনে ইল্যান্ডকে হারিয়ে ৪-০ ফলে সিরিজ জিতেছে ভারত। এই জয়ের সঙ্গেই একাধিক রেকর্ড ভেঙে চুরমার করে দিয়েছে ভারতীয় ক্রিকেট দল। ১৩৯ বছরের টেস্ট ইতিহাসে এই প্রথম কোনো দলকে প্রথম ইনিংসে ৪৫০-র বেশি রান করেও ইনিংসে হারতে হলো। বিরাটের অপরাজেয় থাকার ধারাও জারি রইল চেন্নাইয়ে। ফলে টেস্ট অধিনায়কত্বে এমএস ধোনি, কপিল দেব ও মোহাম্মদ আজাহার উদ্দিনকেও পিছনে ফেললেন তিনি।

বিরাট এখন প‌র্যন্ত ২২টি টেস্টে অধিনায়কত্ব করেছেন। তার মধ্যে ১৪টি টেস্টই জিতেছে ভারত ৪টি টেস্ট ড্র হয়েছে। তার অধিনায়কত্বে গত ১৮টি টেস্টে হারের মুখ দেখেনি ভারত। এর আগে ১৭টি টেস্টে অপরাজেয় থেকে এই রেকর্ড ছিল কপিল দেবের কাছে। অধিনায়কত্বে ধোনিকেও পিছনে ফেলে দিয়েছেন বিরাট। শুধু তাই নয়, ৭ বছর অধিনায়ক থেকে আজাহারউদ্দিন ‌যত টেস্ট জিতেছিলেন তা ২ বছরেই জিতে ফেলেছেন বিরাট।
আরও কিছু রেকর্ড…
ভারত প্রথমবার ৫ ম্যাচের সিরিজে ইংল্যান্ডকে ৪-০-য় হারাল।
এই বছর এই নিয়ে ভারত ৯টি টেস্ট জিতল। ১৮ ম্যাচে অপরাজেয় টিম ইন্ডিয়া। পঞ্চম সিরিজ জিতলেন ক্যাপ্টেন কোহলি।
প্রথমবার এক ম্যাচে ১০ উইকেট নিলেন রবীন্দ্র জাদেজা। তাও আবার এমন পিচে ‌যা ব্যাটসম্যানদের স্বর্গোদ্যান বলে মনে করা হচ্ছিল। দ্বিতীয় ইনিংসে একাই ৭ উইকেট নেন জাদেজা।
এবছর তিন ধরণের ক্রিকেটে সব থেকে বেশি রান সংগ্রাহক হলেন কোহলি। ইংল্যান্ডের ব্যাটসম্যান জো রুটকে টপকে গেলেন তিনি। এই বছর মোট ২৫৯৫ রান করেছেন বিরাট।
২০১৩ সালে অস্ট্রেলিয়াকে ৪-০-য় সিরিজ হারিয়েছিল ভারত। সেই রেকর্ড ছুঁলেন কোহলি।

ভিডিও:বিজ্ঞানীরা চাঁদে কীভাবে বাড়ি ঘর তৈরি করবে!! দেখুন ভিডিওতে

Add Comment

Click here to post a comment



সর্বশেষ খবর