অন্যরকম খবর আন্তর্জাতিক

জেব্রার ডোরাকাটা দাগের রহস্য কি ? বিজ্ঞানীরা যা বলছেন

জুমবাংলা ডেস্ক: প্রাণীজগৎ এর সব প্রাণী সম্পর্কে আমরা কি পরিচিত? আমরা কি জানি সব প্রাণীর পিছনের কথা ? হয়তো জানেন না। হয়তো জানতে চেষ্টাও করেন না। কিন্তু প্রাণী জগৎ সম্পর্কে একটি স্বচ্ছ ধারণা সবার থাকা উচিত। আজকে জুমবাংলার পাঠকদের জন্য রয়েছে জেব্রার পিছনের গল্প নিয়ে সামান্য আয়োজন। আপনি কি জানেন জেব্রার ডোরাকাটা দাগের পেছনের রহস্য ? আসুন জেনে নেই জেব্রার ডোরাকাটা দাগের রহস্য।

সাদাকালো ডোরাকাটা দাগ বিশিষ্ট জেব্রা প্রাণীজগতের সবচেয়ে আকর্ষণীয় প্রাণীদের মধ্যে অন্যতম। কিন্তু একটা প্রশ্ন আপনার মনে জাগতেই পারে, জেব্রার শরীরের দাগগুলো কি আসলে সাদার উপরে কালো, নাকি কালোর উপরে সাদা?

বিজ্ঞানীরা বলছে, ভ্রূণ অবস্থায় জেব্রার চামড়ার রং কালো থাকে। এরপর  আস্তে আস্তে চামড়ার নিচে অবস্থিত কোষগুলো থেকে নিঃসৃত রঞ্জক পদার্থের প্রভাবে পশমগুলোর মধ্যে ডোরাবিশিষ্ট সাদা রংয়ের আবির্ভাব ঘটে। বিজ্ঞানীরা এখনও এই ডোরার প্যাটার্ন তৈরি হওয়ার গাণিতিক মডেল ব্যাখ্যা করতে পারেননি। তবে তারা নিশ্চিত, ভ্রুণ অবস্থার শেষ পর্যায়ে এই প্রক্রিয়া শুরু হয়। পূর্ণবয়স্ক জেব্রারও পশমের নিচে যে মূল চামড়া, তার রং ডোরাকাটা নয়, বরং সম্পূর্ণ কালো। সত্যি রহস্যময় এই দাগ যা নিয়ে বিজ্ঞানীদের অনেক মাথাঘামাতে হয়েছে।