লাইফস্টাইল

জেনে নিন সিলিকা জেলের মোড়ক ঠিক কী কাজে লাগে

লাইফস্টাইল ডেস্ক :  নতুন কোনও প্লাস্টিকের বোতল, বেশ কিছু ওষুধের শিশি বা নতুন জুতার ভিতরে সিলিকা জেলের মোড়ক দু’-একটা থাকে। এই সব মোড়কগুলি হাতে নিলে মনে হয় এর মধ্যে লবণ বা চিনি জাতীয় কিছু রয়েছে। মোড়কগুলির গায়ে লেখা থাকে ‘শিশুদের থেকে দূরে রাখুন’। সাধারণত এই সব কাগজের মোড়ক ফেলে দেওয়া হয়। কিন্তু সিলিকা জেলের এই সব মোড়কগুলিকে আরও অনেক কাজে লাগানো যেতে পারে। সে বিষয়ে বিস্তার জেনে নিন।

১। বাদামভাজা, ছোলাভাজা ইত্যাদি ড্রাই ফ্রুটের পাত্রে সিলিকা জেলের মোড়ক রাখতে পারেন। তবে খেয়াল রাখবেন, সিলিকা জেলের মোড়কগুলি যেন খাবারের সঙ্গে মিশে না যায়। এতে মারাত্মক বিপদ হতে পারে।

২। ধাতুর জিনিসপত্রগুলিকে মরচে ধরার হাত থেকে বাঁচাতে সিলিকা জেলের মোড়ক অত্যন্ত কার্যকর।

৩। দাড়ি কামানোর ব্লেড সিলিকা জেলের মোড়কের সঙ্গে রাখতে পারেন। এতে ব্লেডে মরচে ধরবে না।

৪। যত্ন করে রাখা পুরনো ছবি অ্যালবামে রাখা সত্ত্বেও ঘরের আর্দ্রতার জন্য নষ্ট হয়ে যায়। ঘরের আর্দ্রতার হাত থেকে ছবির অ্যালবামকে দীর্ঘদিন সুরক্ষিত রাখার জন্য সিলিকা জেলের দু’-একটি মোড়ক এর সঙ্গে রেখে দিন। ছবি ভাল থাকবে।

৫। ওষুধ যে পাত্রে রাখেন সেই পাত্রের ভিতরে একটি বা দু’টি সিলিকা জেলের মোড়ক রেখে দিন। এতে ওষুধ ঠিকঠাক থাকবে। মূলত ঘরোয়া আর্দ্রতার জন্যই ওষুধ নষ্ট হয়ে যায়।

৬। ভুল করে মোবাইল ফোন যদি জলে পড়ে যায় বা বৃষ্টিতে ভিজে যায় সে ক্ষেত্রে সিলিকা জেল বিশেষ কাজে দেয়। প্রথমে মোবাইল ফোন খুলে, ব্যাটারি বের করে শুকনো করে মুছে নিন। তারপর একটি পলিথিনের প্যাকেটে তিন-চারটে সিলিকা জেলের মোড়কের সঙ্গে মোবাইল ফোনটি রেখে দিন। সিলিকা জেলের মোড়কগুলি ঘণ্টা খানেকের মধ্যেই ফোনের ভিতরে জমে থাকা আর্দ্রতাকে সম্পূর্ণ শুষে নেবে।

জুমবাংলানিউজ/ এইচ জে