বিনোদন

জেনে নিন শ্রদ্ধা কাপুরের সুন্দর ত্বকের রহস্য

মা শিভাঙ্গি ও খালা পদ্মিনী কোলাপুরির মতন নামকরা বলিউড অভিনেত্রী শ্রদ্ধা কাপুর ও আকর্ষণীয় ও কমনীয় ত্বকের অধিকারী। তার মন্ত্র হলো ‘অল্পেই তুষ্টি’। এজন্য তিনি শুটের সময় ছাড়া বাকী সময়গুলোতে মেকআপ করেন না, প্রচুর পানি খান এবং স্কিনকেয়ার রুটিন অক্ষরে অক্ষরে অনুসরণ করেন। কিন্তু শ্রদ্ধা খুব বেশি জোর দেন ভালো একটা ফেসওয়াশ ব্যবহার করার প্রতি। নীচে কিছু টিপস দেওয়া হলো যে কীভাবে আপনি তার মতো সুন্দর ত্বক পেতে পারেন। প্রতীকি ছবিগুলো সংগৃহীত।

নিজস্ব ত্বকের ধরণ বোঝার চেষ্টা করুন

নিজের ব্যাপারে এবার একটু যত্নশীল হোন। আপনার বন্ধু যেটি কিনছে বা যেটি কেনার অনুরোধ করছে, হুট করে সেটি কিনে ফেলবেন না। কোন ত্বক বিশেষজ্ঞের কাছে গিয়ে কিংবা একটু গবেষণা করে নিজ ত্বকের ধরণ বোঝার চেষ্টা করুন। যাদের ত্বক শুষ্ক তারা ক্রিম বেজড প্রোডাক্ট ব্যবহার করুন এবং যাদের ত্বক অয়েলি, তারা অয়েল ও সেবাম নিয়ন্ত্রণ করে এমন প্রোডাক্ট ব্যবহার করুন।

কেনার আগে প্রোডাক্টের লেবেল চেক করে নিন

ফেসওয়াশ, ক্রিম কিংবা যেকোন স্কিনকেয়ার প্রোডাক্ট কেনার আগে অবশ্যই লেবেল চেক করে নিন। দুম করে যেকোন প্রোডাক্ট কিনে ফেলবেন না। উৎপাদনের তারিখ এবং মেয়াদ উত্তীর্ণের তারিখ ও দেখে নিন। প্রোডাক্টটি তৈরি করতে কী কী রাসায়নিক উপাদান ব্যবহার করা হয়েছে সেটিও খেয়াল করুন।

আপনার ত্বকের চাহিদা বোঝার চেষ্টা করুন

একেজনের ত্বকের চাহিদা একেকরকম। অন্যকে কখনো অন্ধভাবে অনুসরণ করার চেষ্টা করবেন না। আপনার এলাকায় যদি অনেক পরিবেশ দূষণ হয় তবে সপ্তাহে দু’বার স্ক্রাব করুন। আপনি যদি ঘরেই সারাক্ষণ অবস্থান করেন তবে খুব কোমল ফেসওয়াশ ব্যবহার করুন। এমনকি ফেসওয়াশ ব্যবহার করার পর আপনি কেমন অনুভব করছেন সেটিও লক্ষ করুন।

ফেসওয়াশ করার নিয়ম আয়ত্ব করার চেষ্টা করুন

আপনার খুব দামী এবং কার্যকরী ফেসওয়াশ থাকতে পারে। কিন্তু আপনি যদি ব্যবহার  করতেই না জানেন, তাহলে লাভ কী? মুখ ধোয়ার আগে অবশ্যই সুন্দর করে হাত ধুয়ে নিন। হালকা গরম পানি দিয়ে মুখ ধোয়া সবচেয়ে উত্তম। পুরো হাত দিয়ে নয়, শুধুমাত্র আঙ্গুল ব্যবহার করে মুখ পরিষ্কার করার চেষ্টা করুন। অতঃপর তোয়ালে দিয়ে আলতোভাবে মুছে নিন। কোনভাবেই জোরেসোরে মুছতে যাবেন না।

সূত্র: ফেমিনা