গুরুত্বপূর্ণ তথ্য লাইফ স্টাইল স্বাস্থ্য

জেনে নিন, যৌন মিলনের অভাবে ওজন বাড়ে না কমে?

সিব্বীর ওসমানীঃ আপনি কখনও ভেবেছেন কি, নিয়মিত জিমে যাওয়া, পরিমিত আহার করা আর যথাযথ নিয়মে দৈনন্দিন কাজ সম্পন্ন করলেও নিতান্ত কিছু ব্যক্তিগত বিষয়ও আপনার ওজন বেড়ে যাওয়া কমানোর ক্ষেত্রে ভূমিকা রাখতে পারে। এমনকি যদি স্বামী-স্ত্রীর মাঝে নিয়মিত যথাযথভাবে যৌন মিলন হয়, সেটাও শরীরের ওজন বাড়োনোয় ভূমিকা রাখতে পারে। আবারের সকালের নাস্তা সময়মত না করলেও ওজন বাড়তে পারে।

বিশ্বব্যাপী ডায়েটিশিয়ান এবং শরীর চর্চা বিশেষজ্ঞণ গবেষণায় দুটি বিষয় প্রমাণ করেছেনঃ

১) আপনার যৌন সম্পর্কের ঘাটতি আপনার ওজন বাড়িয়ে তুলতে পারেঃ

যারা ওজন কমাতে চান তাদের কাজগুলোর মধ্যে কোন কাজে কি পরিমান ক্যালরী ক্ষয় হয়, সেটা পরিমান করতে গিয়ে দেখা যায় প্রতিবার যৌন মিলনে অন্তত ৫০০ ক্যালরী খরচ হয়। কাজেই শরীরের বাড়তি ক্যালরী ক্ষয় করার জন্য নিয়মিত যৌন মিলন একটি কার্যকর পন্থা। এছাড়া নিয়মিত যৌন সম্পর্ক বজার থাকলে মানুষের মন প্রফুল্ল থাকে। আর তাতে করে মানুষ শ্রমসাধ্য যেকোনো কাজে বা শরীর চর্চায় বেশী আগ্রহ বা উদ্দীপনা পায়। আর এতে করেও শরীরের বেশ কিছুটা বাড়তি ক্যালরী ক্ষয় হয়। অর্থাং যৌন মিলনের পরোক্ষ প্রভাব মানুষের ওজন কমাতে সহয়ায়তা করে। সবকিছু মিলে নিয়মিত যৌন মিলন অনেক ভাবে আপনার শরীররকে ফিট রাখতে সহযোগিতা করে।

২) সকালের আহার নিয়মিত না করলেও ওজন বাড়তে পারেঃ

অনেকে মনে করে থাকেন, খাবার যত কম খাওয়া হয় শরীরের ওজন কমাতে তত বেশী উপকার পাওয়া যায়। কিন্তু গবেষণাায় দেখা গেছে, সকালের নাস্তা গ্রহণের বিষয়টি মানুষের এ সরল ধারণার বিপরীতে কাজ করে। অর্থাৎ সকালের নাস্তা যারা নিয়মিত করে না বা দেরীতে করে তাদেরই ওজন বাড়ে দ্রুত। এর কারণ হলো সকালের নাস্তা  না সেরে কাজে লেগে গেলে ঘন ঘন ক্ষুধা পায়, আর এই ক্ষুধা নিবারণে সাধরণত টুকি টাকি এটা সেটা খাওয়া হয়। আর গবেষণার তথ্য বলছে, টুকিটাকি এই খাবারের তালিকায় সাধারণত চিনিযুক্ত খাবারই বেশী থাকে। উল্টোদিকে  সকালে যারা ভারি নাস্তা করে তারাই বরং শরীরের সাথে এক ধরণের ট্রিকস কাজে লাগিয়ে বাকি দিনটা শরীরকে অল্প পরিমান ক্যালরী যোগান দেয়। ফলে তারাই থাকে পরিমিত ওজনের।

সূত্রঃ ডেকান ক্রনিকল



সর্বশেষ খবর