লাইফ হ্যাকস লাইফস্টাইল

জেনে নিন কীভাবে রাগ ও বিদ্বেষ থেকে ব্রেইনকে মুক্ত রাখবেন

[better-ads type='banner' banner='1187323' ]

লাইফস্টাইল ডেস্ক : আমাদের প্রাত্যহিক জীবনযাত্রাকে আরেকটু সহজ ও ঝামেলাবিহীন করে তুলতে যাপনপদ্ধতির কিছু না কিছু পরিবর্তন আমরা নিজেরাই করে নিই। যেসব ছোট ছোট কৌশলে আমরা যাপনপদ্ধতির পরিবর্তন করি, সেগুলোকে বলা হয় ‘লাইফ হ্যাকস’। ওয়ান থাউজ্যান্ড লাইফ হ্যাকস ডটকমের মাধ্যমে এমন কিছু যাপনকৌশল তুলে ধরছেন ইউসুফ পারভেজ ।

১৭৬. এমন সময় আসে যখন রাগ-বিদ্বেষ-শঙ্কা আমাদের এমনভাবে চেপে ধরে তখন আমরা স্বাভাবিকভাবে চিন্তা করতে পারি না। এ সময় আশেপাশের বস্তু ও ঘটনা দেখুন ও পর্যবেক্ষণ করুন। এমনভাবে খেয়াল করার চেষ্টা করুন যেন গল্পের মতো করে বলতে পারেন। এ সময়টা আপনার ব্রেইন রাগ ও বিদ্বেষ থেকে দূরে থাকবে এবং আপনি আস্তে আস্তে শান্ত হতে শুরু করবেন।

১৭৭. খুব হতাশা কাজ করছে? নিজেকে খুব দুর্বল মনে হচ্ছে? স্যালমন, দুধ, ডার্ক চকলেট, কলা  এ জাতীয় খাদ্য হতাশা ও দুর্বলতা কাটিয়ে সতেজতা আনতে সাহায্য করে।

১৭৮. আপনার ভালো সার্জন এর দরকার হলে ফিজিকাল থেরাপিস্ট এর সাথে যোগাযোগ করুন। তারা প্রথমে রোগীর অবস্থা পর্যবেক্ষণ করবে, রিহ্যাব কয়দিনের হবে এ বিষয়সমূহ বিবেচনা করে।

১৭৯. অনেক সময় দৌড়ালে পায়ে ফোস্কার আক্রমণ হয়। সেক্ষেত্রে পায়ের গোড়ালিতে ও আশেপাশে ডিওডরেন্ট ব্যবহার করুন। তাহলে ফোস্কার আক্রমণ হতে রেহাই পাবেন।

১৮০. স্যান্ডউইচ প্যাকিং এর পূর্বে পেপার ট্যিসু দিয়ে র‍্যাপিং করে নিন। তাহলে স্যান্ডউইচ দীর্ঘ সময় ধরে ভালো থাকবে এবং স্বাদ ঠিকঠাক থাকবে।

 

বি. দ্র : সৃষ্টির আদি থেকে প্রতিনিয়ত যাপনপদ্ধতির পরিবর্তন করে সামনের দিকে এগিয়েছে মানুষের জীবনযাত্রা। আবশ্যকীয় সেই পরিবর্তনগুলো লিপিবদ্ধ হয়েছে বিভিন্ন দেশের ইতিহাসে। পাঠকদের জীবনযাত্রার ইতিবাচক পরিবর্তনের স্বার্থে ধারাবাহিকভাবে নতুন যাপনপদ্ধতিগুলো পাঠকের কাছে তুলে ধরছে জুমবাংলা লাইফস্টাইল ডেস্ক। আগামী পর্বে থাকছে সেগুলোর ১৮১-১৮৫কিস্তি।